আইপিওর অর্থ ব্যয়ে সময় বাড়াতে চায় ডমিনেজ স্টিল

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত অর্থ ব্যবহারে ১৫ মাস সময় বাড়াতে চায় পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের পর্ষদ। বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ পরিচালনা পর্ষদের সভা আহ্বান করেছে কোম্পানিটি। এক মূল্যসংবেদনশীল তথ্যে বিষয়টি জানিয়েছে প্রকৌশল খাতের কোম্পানিটি।

ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস জানিয়েছে, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস এর পরপরই শুরু হওয়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক বাণিজ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে নির্মাণাধীন উপাদান কারখানার যন্ত্রপাতির দাম অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে স্টিল, জ্বালানি বিদ্যুতের দাম বৃদ্ধি পাওয়ায় কোম্পানিটির উৎপাদন খরচ অনেক বেড়ে গিয়েছে। কারণে কোম্পানিটি পূর্ব প্রয়োজনীয় স্টিল বিল্ডিং পণ্যের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে। এছাড়া ব্যাংকগুলোও এখন যন্ত্রপাতি আমদানি করার ক্ষেত্রে এলসি খুলতে অনাগ্রহ দেখাচ্ছে। এসব কারণে কোম্পানিটি আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ ব্যবহারের জন্য ১৫ মাস সময় বাড়িয়ে ২০২৪ সালের মার্চ পর্যন্ত বর্ধিত করতে চায়। বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নেয়ার পাশাপাশি কোম্পানিটির ১৬তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সম্মতি চাওয়া হবে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) ডমিনেজ স্টিলের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৭ পয়সা, এর আগের বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। আর তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ১৭ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৬ পয়সা। বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ১৬ পয়সায়।

সর্বশেষ সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে উদ্যোক্তা পরিচালক বাদে শুধু সাধারণ বিনিয়োগকারীদের জন্য শতাংশ নগদ এবং সব বিনিয়োগকারীদের জন্য শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির আয় হয়েছে ৪৭ কোটি ৫০ লাখ টাকার বেশি। যেখানে আগের হিসাব বছরের আয় ছিল ৫৬ কোটি ৫২ লাখ টাকার বেশি। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় কমেছে কোটি টাকার বেশি বা ১৫ দশমিক ৯৫ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ১৭ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ২৭ পয়সা। ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা পয়সা। আগের হিসাব বছরে শেষে যা ছিল ২১ টাকা ২৩ পয়সা।

২০২০ সালের ডিসেম্বর দেশের পুঁজিবাজারে ডমিনেজ স্টিল বিল্ডিংয়ের শেয়ার লেনদেন শুরু হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১৫০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ১০২ কোটি ৬০ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৭২ কোটি ২১ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ২৬ লাখ। এর মধ্যে ৩০ দশমিক ২০ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ১৮ দশমিক ৮৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি ৫০ দশমিক ৯৪ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ২১ টাকা ৮০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১৯ টাকা ৪০ পয়সা ৩০ টাকা ৫০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন