স্বাস্থ্যযত্ন

বিশ্ব ডায়াবেটিস দিবস আজ

ফিচার ডেস্ক

আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। ২০২১ থেকে ২০২৩ সাল পর্যন্ত ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য হিসেবে গ্রহণ করা হয়েছে একটি বাক্যকে যত্নের সহজলভ্যতা তারই অংশ হিসেবে এবারের প্রতিপাদ্য হলো ডায়াবেটিস সম্পর্কে জানুন

বিশ্বব্যাপী ৪২ কোটি ২০ লাখ প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী ২০১৪ সালে ডায়াবেটিসে আক্রান্ত ছিল। ১৯৮০ সালে যেখানে সংখ্যাটা ছিল ১০ কোটি ৮০ লাখ। সেই হিসেবে ১৯৮০ সালের দশমিক শতাংশ থেকে বেড়ে ২০১৪ সালে  দাঁড়িয়েছে দশমিক শতাংশে।

এখনো সারা বিশ্বে ৪২ কোটি ৬০ লাখ মানুষ ডায়াবেটিস নিয়ে বসবাস করছে। ইনসুলিন আবিষ্কারের ১০০ বছর পেরিয়েছে। কিন্তু এখনো যে যত্ন ডায়াবেটিস আক্রান্তদের পাওয়ার কথা তা তারা পাচ্ছে না।

ডায়াবেটিস নিয়ে সচেতনতা আরো বাড়াতে পালন করা হচ্ছে দিবসটি। এবারের ডায়াবেটিস দিবসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুধু চ্যালেঞ্জগুলোই তুলে ধরবে না, বরং সমাধানও তুলে ধরবে যেন ওষুধ যত্ন নিশ্চিত করা যায়। বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের বিষয়াদি উন্নয়নে দিবসভিত্তিক আয়োজন একটি বাড়তি সুযোগ প্রদান করে। তবে সেসব কাজ সম্পন্ন করতে হয় সমন্বিত স্বতন্ত্রভাবে।

দিবসটিকে কেন্দ্র করে দিনব্যাপী পরিচালিত হবে নানা আয়োজন। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির আয়োজনে এদিন সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত রমনা পার্কের গেট, ধানমন্ডি রবীন্দ্রসরোবর, বিআইএইচএস এনএইচএনের আওতাধীন বিভিন্ন কেন্দ্রে বিনামূল্যে ডায়াবেটিস নির্ণয় করা হবে। এদিন বেলা ৩টায় বারডেম অডিটরিয়ামে একটি আলোচনা সভারও আয়োজন করেছে সমিতি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন