বড়দিনের কেনাকাটার মৌসুম

লোকসানের শঙ্কা ইউরোপীয় খুচরা বিক্রেতাদের

বণিক বার্তা ডেস্ক

বড়দিন ঘিরে প্রতি বছর ইউরোপের খুচরা ব্যবসায়ীরা বড় ধরনের মুনাফা অর্জনের লক্ষ্যমাত্রা নিয়ে অগ্রসর হন। কিন্তু চলতি বছর ভিন্ন পরিস্থিতিরই আশঙ্কা করছেন তারা। খুচরা ব্যবসায়ীদের শঙ্কা, এক দশকের মধ্যে এবারের কেনাকাটার মৌসুমে তারা লোকসানের সম্মুখীন হতে যাচ্ছেন।

ইউরোপজুড়ে চলা মন্দা পরিস্থিতি, বড়দিনের আগেভাগে শুরু হওয়া কাতার বিশ্বকাপ সব মিলিয়ে ডিসেম্বরে ক্রেতাদের ব্যয়ের পরিস্থিতি থাকবে না। আবার মন্দা পরিস্থিতিতে ক্রেতারা ব্যয়ে সাশ্রয়ী হলেও ব্যবসায়ের খরচ কমেনি, বরং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ব্যবসায়ের খরচ বেড়েছে। সব মিলিয়ে খুচরা ব্যবসায়ীদের মুনাফা মার্জিন সংকোচনের মুখোমুখি।

কভিড-১৯ মহামারীর কারণে গত দুটি বড়দিনের সময় সামাজিক বিধিনিষেধ জারি থাকার ফলে পরিবারগুলো স্বাভাবিক ক্রয় কার্যক্রম থেকে বিরত ছিল। কিন্তু বিদ্যমান মূল্যস্ফীতি দুই অংকের ঘরে পৌঁছানোর ফলে চলতি বছরও তারা কম ব্যয়ে মনোযোগী। বড়দিনের উৎসব ঘিরে স্বাভাবিক অবস্থায় পরিবারগুলো উপহারসামগ্রী ক্রয় কিংবা খাবার পানীয় বাবদ যে ধরনের ব্যয় করে, এবার তারা ততটা ব্যয় করতে উৎসাহী নয়। জার্মানিতে ২০০৭ সাল থেকে ক্রিসমাসের বিক্রি সম্পর্কিত পূর্বাভাস দিয়ে আসছে এইচডিই রিটেইল অ্যাসোসিয়েশন। ক্রিসমাসের বিক্রিতে সবচেয়ে শক্তিশালী মন্দার পূর্বাভাস প্রদানের পাশাপাশি নভেম্বর-ডিসেম্বরের মতো গুরুত্বপূর্ণ সময়ে খুচরা বিক্রি বছরে শতাংশ কমছে বলে জানায় তারা।

যুক্তরাজ্যের একটি সমীক্ষা নির্দেশ করছে, প্রায় অর্ধেক বা তারও বেশি সংখ্যক ব্রিটিশ এবার বড়দিনে কম ব্যয়ের পরিকল্পনা করেছে। সেপ্টেম্বরে খুচরা বিক্রি তীব্র হ্রাসের পুনরাবৃত্তি ডিসেম্বরেও জারি থাকবে। ১৯৮৯ সাল থেকে বার্ষিক রেকর্ড শুরু হওয়ার পর এটিকে শীর্ষ পতন হিসেবে অভিহিত করা হচ্ছে।

অডিট প্রতিষ্ঠান কেপিএমজির রিটেল প্রধান পল মার্টিন বলেছেন, এক দশকের মধ্যে কোনো উৎসবের মৌসুমে খুচরা বিক্রেতারা সম্ভবত সবচেয়ে কঠিন সময়ের মুখোমুখি, কারণ সামনের অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবেলার জন্য ক্রেতারা লেনদেন, দরকষাকষি কম ক্রয়ের কথা ভাবছেন।

স্প্যানিশ অ্যাসোসিয়েশনের সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, দেশটির ৭৭ শতাংশ খুচরা বিক্রেতা দাম স্থিতিশীল রাখার জন্য চেষ্টা করছেন খরচের মার্জিন কমানো দক্ষতা উন্নয়নের।

ইতালীয় খুচরা বিক্রেতাদের অ্যাসোসিয়েশন কনফেয়ারসেন্টি এসডব্লিউজি পোলিং ইনস্টিটিউট অক্টোবরে -সম্পর্কিত একটি সমীক্ষা পরিচালনা করে। তাতে দেখা যায়, ৬৮ শতাংশ ইতালীয় অক্টোবর থেকে বছরের শেষ পর্যন্ত কম কেনাকাটার পরিকল্পনা করেছে এবং তাদের মধ্যে প্রায় অর্ধেকই বড়দিনের উপহার বাবদ খরচ কমানোর পরিকল্পনা নিয়ে অগ্রসর হচ্ছে।

তাই সব মিলিয়ে আসছে বড়দিন খুচরা ব্যবসায়ীদের জন্য অনেকটাই কঠিন সময় বলে মনে হচ্ছে। ধারণা করা হচ্ছে, ২০২৩-২৪ অর্থবছরে বাজারের অবস্থা আরো খারাপ হতে পারে। কারণ মহামারী পরিস্থিতিতে অনেকেরই সঞ্চয় ফুরিয়েছে। চলমান পরিস্থিতিতে খুচরা বিক্রেতারা অনেক বেশি ব্যবসায়িক খরচের সম্মুখীন হয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন