বেক্সিমকোর সুকুক

শেয়ারে রূপান্তরে রেকর্ড ডেট নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ বছর মেয়াদি বেক্সিমকো গ্রিন-সুকুক আল ইসতিসনার ২০ শতাংশ পর্যন্ত সুকুক প্রথম বছর বেক্সিমকো লিমিটেডের শেয়ারে রূপান্তর করা যাবে। গুণিতক হারে অর্থাৎ , ১০, ১৫ ২০ শতাংশ রূপান্তরের সুযোগ রাখা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে চলতি বছরের ২২ ডিসেম্বর। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে তথ্য জানিয়েছে করপোরেট বন্ডটির ট্রাস্টি।

তথ্য অনুসারে, রেকর্ড ডেটের আগের ২০ কার্যদিবসে বেক্সিমকো লিমিটেডের শেয়ারের ভারিত গড় মূল্যের ওপর ২৫ শতাংশ ছাড়ে সুকুক রূপান্তর করা হবে। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

পাঁচ বছর মেয়াদি সুকুকটির রিটার্ন ছয় মাস অন্তর প্রদান করা হবে। এক্ষেত্রে রিটার্ন নির্ধারণ করা হবে শতাংশ ভিত্তিমূল্যের সঙ্গে মার্জিন যোগ করে। বেক্সিমকো লিমিটেডের আগের বছরের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) ঘোষিত লভ্যাংশ ভিত্তিমূল্যের ব্যবধানের ১০ শতাংশ মার্জিন হিসাবে নির্ধারণ করা হবে। যদি লভ্যাংশের হার ভিত্তিমূল্যের সমান বা কম হয় তাহলে সেক্ষেত্রে ভিত্তিমূল্যের হিসাবে রিটার্ন প্রদান করা হবে। আর লভ্যাংশ শতাংশের বেশি হলে তার ১০ শতাংশ সুকুকের মুনাফার সঙ্গে যুক্ত হবে।

বেক্সিমকো লিমিটেড সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে ৩০ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। এক্ষেত্রে ভিত্তিমূল্য শতাংশ বাদ দেয়া হলে থাকে ২১ শতাংশ। ২১ শতাংশের ১০ শতাংশ দাঁড়ায় দশমিক ১০ শতাংশ। এই দশমিক ১০ শতাংশের সঙ্গে ভিত্তিমূল্য শতাংশ যোগ করা হলে দাঁড়ায় ১১ দশমিক ১০ শতাংশ, প্রথম বছরের জন্য সর্বনিম্ন রিটার্ন ধার্য হতে পারে। এর মধ্যে প্রথম ছয় মাসের জন্য সুকুকধারীদের দশমিক ৮০ শতাংশ রিটার্ন দিয়েছে করপোরেট বন্ডটি। দ্বিতীয়ার্ধের রিটার্ন এখনো ধার্য করা হয়নি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন