প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর তাগিদ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারের সর্বস্তরে অটোমেশনের মাধ্যমে প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর তাগিদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) গতকাল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে এক বৈঠকে তাগিদ দেন সংস্থাটির কর্মকর্তারা।

গতকাল সকালে আইএমএফের এশিয়া-প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে সংস্থাটির ছয় সদস্যের একটি প্রতিনিধি দল বিএসইসির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন। সময় সংস্থাটির সিনিয়র অর্থনী?তি?বিদ এস্তেল শোয়ে লি অর্থনীতিবিদ রিচার্ড ভারগিস উপস্থিত ছিলেন। অন্যদিকে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে কমিশনের শীর্ষ কর্মকর্তাদের একটি দল বৈঠকে অংশগ্রহণ করে।

বৈঠক শেষে বিএসইসির নির্বাহী পরিচালক মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম গণমাধ্যমের প্রতিনিধিদের ব্রিফিং করেন। তিনি জানান, এটি একটি রুটিন সভা। এখানে পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। পুঁজিবাজারের উন্নয়নে কমিশন কী উদ্যোগ নিয়েছে সে বিষয়ে আইএমএফ জানতে চেয়েছে। বিশেষ করে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের (সিএমএসএফ) বিষয়ে তারা সন্তোষ প্রকাশ করেছেন। রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্ট, ডেরিভেটিভসের মতো নতুন নতুন পণ্য কীভাবে প্রচলন করা যায় সে বিষয়ে তারা সহযোগিতা করবে বলেও বৈঠকে আলোচনা হয়েছে। কমোডিটি এক্সচেঞ্জ, শরিয়াহ বন্ড বা সুকুক, পরিবেশবান্ধব গ্রিন ব্লু বন্ড আনতে সংস্থাটি সহযোগিতার আশ্বাস দিয়েছে। অটোমেশন ঝুঁকি ব্যবস্থাপনার মতো বিষয়গুলোয়ও গুরুত্বারোপ করে আইএমএফের প্রতিনিধি দল পুঁজিবাজারের অবকাঠামোগত উন্নয়নে প্রযুক্তিগত সক্ষমতা বাড়ানোর তাগিদ দেন। সক্ষমতা বাড়াতে প্রশিক্ষণ কর্মসূচি পরিচালনার বিষয়েও সহযোগিতা করার কথা জানান তারা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন