ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স

আইপিও আবেদন শুরু ২০ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

ফিক্সড প্রাইস পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে মূলধন সংগ্রহে ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের (আইসিআইসিএল) আইপিও আবেদন ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে। চলবে ২৪ নভেম্বর পর্যন্ত। এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৮তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন করা হয়।

আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের কোটি লাখ ৬১ হাজার ১০৬টি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে সর্বমোট ২০ কোটি ২৬ লাখ টাকা উত্তোলন করবে আইসিআইসিএল। উত্তোলিত অর্থ ফিক্সড ডিপোজিট, সরকারি সিকিউরিটিজ পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং আইপিওর খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

সর্বশেষ নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮২ পয়সা। পুনর্মূল্যায়িত উদ্বৃত্তসহ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৯৬ পয়সায়। যা পুনর্মূল্যায়িত উদ্বৃত্ত ছাড়া দাঁড়িয়েছে ১৭ টাকা ৪৮ পয়সায়। উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে কোম্পানিটি কোনো প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

কোম্পানিটির আইপিও ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড ইসি সিকিউরিটিজ লিমিটেড। আর নিরীক্ষক হিসেবে কাজ করেছে ইসলাম আফতাব অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন