দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে উত্তর কোরিয়া, জাপানে সতর্কতা

বণিক বার্তা অনলাইন

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছে, উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার (আইসিবিএম) এবং দুটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। এ প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার সকালে জাপানে সতর্কতা জারি করা হয়। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়ার ও জাপানি কর্মকর্তারা বলেছেন, এটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হতে পারে।

সন্দেহভাজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কথা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদাও জানিয়েছেন।

গতকাল দক্ষিণ কোরিয়ার আঞ্চলিক জলসীমার কাছে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। কয়েক ঘণ্টার মধ্যে এর পাল্টা জবাবও দেয় সিউল।

যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার ইতিহাসে বৃহত্তম যৌথ বিমান মহড়াকে সম্প্রতি পিয়ংইয়ং আক্রমণাত্মক ও উস্কানিমূলক বলে কঠোর সমালোচনা করেছে।

আজ সকালে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় জাপান সরকার উত্তরাঞ্চলের কিছু এলাকায় বিরল জরুরি সতর্কতা জারি করে ও নাগরিকদের বাড়ির ভেতরে থাকতে বলে।

টোকিও প্রথমে বলেছিল, ক্ষেপণাস্ত্রটি জাপানের ওপর দিয়ে উড়ে গিয়েছে। পরে প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলেন, এটি জাপানি দ্বীপপুঞ্জ অতিক্রম করেনি। জাপান সাগরের ওপর দিয়ে অদৃশ্য হয়ে গিয়েছে। তবে প্রধানমন্ত্রী কিশিদা উত্তর কোরিয়ার বারবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় নিন্দা জানিয়েছেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার ভাইস পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং এবং মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান বৃহস্পতিবার ফোনালাপে এ ঘটনাকে দুঃখজনক ও অনৈতিক বলেছেন।

এর আগে গত মাসে জাপানের ওপর দিয়ে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। যা ছিল পাঁচ বছরের মধ্যে প্রথমবার।

উত্তেজনা বেড়ে যাওয়ায় এ বছর রেকর্ড সংখ্যক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এর পাল্টা জবাবও দিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন