চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিক

বিক্রি বাড়লেও মুনাফা কমেছে আরএকে সিরামিকসের

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেডের চলতি ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় সমন্বিত বিক্রি বেড়েছে ১৭ শতাংশের বেশি। তবে সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা কমেছে ১২ শতাংশ। মূলত আলোচ্য সময়ে কোম্পানিটির উৎপাদন ব্যয়, কর অন্যান্য খরচ বৃদ্ধি পাওয়ায় মুনাফা কমেছে। সিরামিকস খাতের বহুজাতিক কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে আরএকে সিরামিকসের সমন্বিত বিক্রি হয়েছে ৫৬৮ কোটি ৭৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৪৮৪ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির সমন্বিত বিক্রি বেড়েছে ৮৪ কোটি ৪০ লাখ টাকা বা ১৭ দশমিক ৪৩ শতাংশ। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত উৎপাদন খরচ বেড়েছে ৬৯ কোটি ৩৪ লাখ টাকা বা ২০ দশমিক ২৮ শতাংশ। সময়ে কোম্পানিটির সমন্বিত কর বাবদ খরচ বেড়েছে কোটি ১১ লাখ টাকা বা ১২ দশমিক ৮৮ শতাংশ। এছাড়া আলোচ্য সময়ে অন্যান্য খরচ বৃদ্ধি পাওয়ার কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কমেছে কোটি ৭২ লাখ টাকার বেশি বা ১২ দশমিক ২৪ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির মুনাফা হয়েছে ৫৫ কোটি ৩৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৬৩ কোটি লাখ টাকা। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে টাকা ২৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৪৭ পয়সা।

এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির সমন্বিত বিক্রি হয়েছে ১৮৮ কোটি ৪২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ১৫৭ কোটি ৪৬ লাখ টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ১২ কোটি ৩১ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৯ কোটি ৫১ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ২৯ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৬ পয়সা।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আরএকে সিরামিকস। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ১২ পয়সা, এর আগের বছরের একই সময়ে ছিল ৭৩ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ১৭ টাকা ৫৩ পয়সায়।

এর আগে ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে আরএকে সিরামিকস। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল আরএকে সিরামিকস। ২০১৮ হিসাব বছরে ১০ শতাংশ নগদের পাশাপাশি একই হারে স্টক লভ্যাংশ দিয়েছিল তারা। ২০১৭ হিসাব বছরেও একই হারে নগদ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

২০১০ সালে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া আরএকে সিরামিকস মধ্যপ্রাচ্যভিত্তিক রাস-আল খাইমার গ্রুপের একটি যৌথ উদ্যোগ। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৬০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪২৭ কোটি ৯৬ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৭৪ কোটি ৭২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪২ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার ৭০১। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৭২ দশমিক শূন্য শতাংশ শেয়ার। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৬ দশমিক ৪০ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে বাকি ১১ দশমিক ৫২ শতাংশ শেয়ার রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত বৃহস্পতিবার কোম্পানিটির শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৪২ টাকা ৯০ পয়সা। গত এক বছরে শেয়ারটির দর ৪০ টাকা ১০ পয়সা থেকে ৬৩ পয়সা থেকে ৩০ পয়সার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন