মুনাফা বেড়েছে এসিআইয়ের তালিকাভুক্ত দুই কোম্পানির

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরে আগের হিসাব বছরের তুলনায় নিট মুনাফা বেড়েছে এসিআই গ্রুপের পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি অ্যাডভান্স কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ (এসিআই) লিমিটেড এসিআই ফরমুলেশনস লিমিটেডের। কোম্পানি দুটির সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, ২০২১-২২ হিসাব বছরে এসিআই লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৩৭ কোটি ৯৬ লাখ টাকা। আগের হিসাব বছরে যেখানে মুনাফা ছিল ৩৪ কোটি ৭১ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে কোটি ২৪ লাখ টাকা বা দশমিক ৩৪ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ২৩ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৭৮ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪১ টাকা ৯৮ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৪১ টাকা ৪৩ পয়সায়।

এদিকে আলোচ্য হিসাব বছরের আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫০ শতাংশ নগদ শতাংশ স্টক লভ্যাংশের সুপারিশ করেছে। ঘোষিত লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বছরের ২৬ ডিসেম্বর বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৭ নভেম্বর।

এর আগে ৩০ জুন সমাপ্ত ২০২০-২১ হিসাব বছরে বিনিয়োগকারীদের জন্য ৮০ শতাংশ লভ্যাংশ দিয়েছে এসিআই লিমিটেড। এর মধ্যে ৬৫ শতাংশ নগদ ১৫ শতাংশ স্টক লভ্যাংশ রয়েছে। ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ লভ্যাংশ দেয় কোম্পানিটি। এর মধ্যে ৮০ শতাংশ নগদ ১০ শতাংশ স্টক লভ্যাংশ ছিল। তার আগের হিসাব বছরে ১১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এর মধ্যে ১০০ শতাংশ নগদ বাকি ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ছিল। ২০১৮ হিসাব বছরের জন্য ১১৫ শতাংশ নগদ সাড়ে শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

অন্যদিকে ২০২১-২২ হিসাব বছরে এসিআই ফরমুলেশনসের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ২৪ কোটি ২৯ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ কোটি ৩৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে কোটি ৯৪ লাখ টাকা বা ১৩ দশমিক ৭৭ শতাংশ। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ১৪ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৫২ পয়সা। বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৬৫ টাকা ৮৮ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ৬৩ টাকা ৫৯ পয়সায়।

এদিকে আলোচ্য হিসাব বছরের আর্থিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে কোম্পানিটির পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ২৫ শতাংশ নগদ লভ্যাংশের সুপারিশ করেছে। ঘোষিত লভ্যাংশ আলোচ্য হিসাব বছরের অন্যান্য এজেন্ডায় শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে বছরের ২৬ ডিসেম্বর বেলা ১১টায় ভার্চুয়াল মাধ্যমে এজিএম আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট ধরা হয়েছে ১৭ নভেম্বর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন