ডিএসইর লেনদেনে বিঘ্ন

খতিয়ে দেখতে বিএসইসির তদন্ত কমিটি

নিজস্ব প্রতিবেদক

গতকাল কারিগরি ত্রুটির কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন প্রায় ঘণ্টা বন্ধ ছিল। পরবর্তী সময়ে সমস্যার সমাধান করে ১৫ মিনিটের জন্য লেনদেন চালু করে এক্সচেঞ্জটি। লেনদেনে বিঘ্ন ঘটার বিষয়টি খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়েছে, গতকাল কারিগরি ত্রুটির কারণে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের লেনদেন কার্যক্রম নিরবচ্ছিন্ন রাখতে ব্যর্থ হয়েছে ডিএসইর ট্রেডিং সিস্টেম, যা বাজারের জন্য অনাকাঙ্ক্ষিত। অবস্থায় গতকাল ডিএসইর সার্বিক লেনদেন কার্যক্রম, সিস্টেম তথ্যপ্রযুক্তি ব্যবস্থা তদন্ত করা প্রয়োজন বলে মনে করছে বিএসইসি। এর পরিপ্রেক্ষিতে বিষয়গুলো খতিয়ে দেখতে বিএসইসির পরিচালক মোহাম্মদ আবুল হাসানকে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন বিএসইসির পরিচালক মোহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত, সেন্টাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) মহাব্যবস্থাপক ভারপ্রাপ্ত প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) এম ইমাম হোসেন, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মহাব্যবস্থাপক মো. মঈনুল হক বিএসইসির সহকারী পরিচালক মোহাম্মদ দস্তগীর হোসেন।

পুঁজিবাজার পরিস্থিতি: গতকাল দেশের দুই স্টক এক্সচেঞ্জেই সূচক লেনদেনের পরিমাণ কমেছে। লেনদেনে বিঘ্ন ঘটার কারণে ডিএসইর পক্ষ থেকে দুঃখ প্রকাশ করা হয়েছে।

 বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে থাকে ডিএসইএক্স সূচক। সকাল ১০টা ৫৮ মিনিটে লেনদেন বন্ধ হওয়া পর্যন্ত সূচকের নিম্নমুখিতা বজায় ছিল। পরবর্তী সময়ে বেলা ২টা ১০ মিনিটে আবারো লেনদেন চালু হওয়ার পর থেকে পয়েন্ট হারাতে থাকে সূচক। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে এর আগের দিনের তুলনায় ৩৬ পয়েন্ট কমে হাজার ৩০৮ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৪৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল ১৭ পয়েন্ট কমে হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল হাজার ২৬২ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ১৪ পয়েন্ট কমে হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩৯৯ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বিকন ফার্মাসিউটিক্যালস, জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানেজমেন্ট, কোহিনূর কেমিক্যালস শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ারের।

ডিএসইতে গতকাল ৩৩৪ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল ৭৮৮ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৮টির, কমেছে ৮২টির আর অপরিবর্তিত ছিল ২১৫টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন