আয় বাড়লেও মুনাফা কমেছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় আয় বাড়লেও মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের। আলোচ্য সময়ে কোম্পানিটির পরিচালন ব্যয়সহ বিভিন্ন খরচ বেড়ে যাওয়ার মুনাফা হ্রাস পেয়েছে। বীমা খাতের কোম্পানিটির সর্বশেষ প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের নিট প্রিমিয়াম আয় হয়েছে ২১ কোটি লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ২০ কোটি ৮৭ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় বেড়েছে প্রায় ১৫ লাখ টাকা বা দশমিক ৭১ শতাংশ। তবে আয় সামান্য বাড়লেও বিভিন্ন ব্যয় বেড়ে যাওয়ায় কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় কমেছে। চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির মুনাফা হয়েছে কোটি ১৩ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১২ কোটি ৫১ লাখ টাকা। সে হিসাবে আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা কমেছে কোটি ৩৭ লাখ টাকা বা ৩৪ দশমিক ৯৭ শতাংশ।

চলতি বছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা পয়সা। বছরের ৩০ সেপ্টেম্বর শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬ টাকা পয়সায়।

এদিকে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) কোম্পানিটির নিট প্রিমিয়াম আয় হয়েছে কোটি ৫২ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি লাখ টাকা। আলোচ্য তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫০ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডাদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা পয়সা। যেখানে আগের হিসাব বছরে আয় ছিল টাকা ৪৮ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫ টাকা ২৫ পয়সায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ২২ টাকা ১৮ পয়সা।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। ২০১৯ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট শতাংশ লভ্যাংশ দিয়েছিল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। এর মধ্যে শতাংশ নগদ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। ২০১৮ হিসাব বছরে শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। এছাড়া ২০১৭ হিসাব বছরের জন্য ১০ শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানির শেয়ারহোল্ডাররা।

২০০৭ সালে শেয়ারবাজারে আসা প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৬০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪০ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা। কোম্পানিটির রিজার্ভে রয়েছে ৬২ কোটি লাখ টাকা।  মোট শেয়ার সংখ্যা কোটি লাখ ৬৪ হাজার ৯৬৬। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪৮ দশমিক ৪৯ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৪ দশমিক ৯৩ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৬ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে।

ডিএসইতে গতকাল শেয়ারটির সর্বশেষ সমাপনী দর ছিল ৪৬ টাকা ৫০ পয়সা।  গত এক বছরে শেয়ারটির দর ৪৩ টাকা ১০ পয়সা থেকে ৮২ টাকার মধ্যে ওঠানামা করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন