টি২০ বিশ্বকাপ

বৃষ্টিতে জয়বঞ্চিত দক্ষিণ আফ্রিকা

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের চিরায়ত চোকার খ্যাত দক্ষিণ আফ্রিকার আরেকটি চির দুঃখের নাম বৃষ্টি। ২০০৩ সালে নিজেদের দেশে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে এই বৃষ্টি ছিটকে দিয়েছিল সেবারের হট ফেভারিট দক্ষিণ আফ্রিকাকে। আরেকবার বৃষ্টি হতাশ করল প্রোটিয়াদের। আজ হোবার্টে টি২০ বিশ্বকাপেগ্রুপ-টু’-এ নিজেদের প্রথম ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে পূর্ণ পয়েন্ট থেকে বঞ্চিত হলো দক্ষিণ আফ্রিকা। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ৭ ওভারে ৬৪ রানের টার্গেটে ব্যাটিং করতে নামা দক্ষিণ আফ্রিকা ৩ ওভারে ৫১ রান তোলার পর দ্বিতীয় দফায় বৃষ্টির কবলে পড়ে ম্যাচ, যা আর এগোনো সম্ভব না হওয়ায় আম্পায়াররা ম্যাচটিফলহীন ঘোষণা করেন। এতে দুই দল সমান এক পয়েন্ট করে পেয়েছে।

 

এক ঘণ্টা ৩৫ মিনিট বিলম্বের পর শুরু হলে ম্যাচটি ৯ ওভারের করা হয়। ব্যাটিংয়ে নেমে ১৯ রানে চার উইকেট হারানোর পরও শেষ পর্যন্ত ৭৯ রান তুলতে সমর্থ হয় জিম্বাবুয়ে। এরপর দক্ষিণ আফ্রিকা ঝড়ো সূচনা করে। কুইন্টন ডি কক প্রথম ওভার থেকে ২৩ ও পরের ওভার থেকে ১৭ রান তুলে নেন। সব মিলে, তিন ওভার থেকে তাদের সংগ্রহ দাঁড়ায় ৫১ রান। তখন বৃষ্টিতে খেলা বন্ধ হয়ে যায়।

 

ওই মহূর্তে ডাকওয়ার্থ-লুইস মেথডে এগিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে জয়ী ঘোষণা করতে তাদের আবার মাঠে নামতে হতো। কিন্তু বৃষ্টি তা হতে দেয়নি। ফলে ভাগ্য বিড়ম্বিত দলটি এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে।

 

এই এক পয়েন্ট হারানো প্রোটিয়াদের জন্য বিপদের কারণ হয়ে উঠতে পারে। এই গ্রুপে কোনো বড় অঘটনও ঘটবে না হয়তো। ৩ নভেম্বর পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি তাদের জন্যকোয়ার্টার ফাইনাল হিসেবেই গণ্য হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন