এমজেএলবিডির পর্ষদ সভা আজ

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত জ্বালানি খাতের কোম্পানি এমজেএল বাংলাদেশ লিমিটেডের পরিচালনা পর্ষদ সভা আজ বেলা সাড়ে ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদনের পাশাপাশি বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশের ঘোষণা আসতে পারে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ সমাপ্ত ২০২১-২২ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) এমজেএলবিডির আয় হয়েছে হাজার ৯৯৭ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল হাজার ৬৪৪ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১৫২ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ১৯০ কোটি টাকা। প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৮১ পয়সায়, যা আগের বছরের একই সময়ে ছিল টাকা ৭৩ পয়সায়।

এদিকে ২০২১-২২ হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এমজেএল বাংলাদেশের আয় হয়েছে ৭২৫ কোটি টাকা। যেখানে আগের বছরের একই সময়ে আয় ছিল ৫৫২ কোটি টাকা। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৪৪ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ৭০ কোটি টাকায়। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৪৩ পয়সা। যেখানে আগের বছরের একই সময়ে ইপিএস ছিল টাকা পয়সা। বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ৯৯ পয়সায়।

এর আগের ২০২০-২১ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ৫৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এমজেএলবিডি। আলোচ্য হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৫৩ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল টাকা ৫২ পয়সা।

২০১১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এমজেএল বাংলাদেশের অনুমোদিত মূলধন হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৩১৬ কোটি ৭৫ লাখ ২০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৫২১ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৩১ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ২৭। এর ৭১ দশমিক ৫২ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ২১ দশমিক ৪৯ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক ১৫ সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি দশমিক ৮৪ শতাংশ শেয়ার রয়েছে। ডিএসইতে গতকাল এমজেএলবিডির শেয়ারের সর্বশেষ দর ছিল ৮৬ টাকা ৭০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন