ডিএমপির নতুন কমিশনার খন্দকার গোলাম ফারুক

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) নতুন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর (অতিরিক্ত আইজিপি) খন্দকার গোলাম ফারুক। তিনি মোহা. শফিকুল ইসলামের স্থলাভিষিক্ত হচ্ছেন। গতকাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে -সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়েছে। উপসচিব হারুন-অর-রশীদ স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে ২৯ অক্টোবর থেকে আদেশ কার্যকর হবে বলে উল্লেখ করা হয়।

পুলিশ সদর দপ্তরের তথ্যানুযায়ী, দ্বাদশ বিসিএস ব্যাচের কর্মকর্তা গোলাম ফারুক পুলিশে যোগ দেন ১৯৯১ সালে। ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ঝালকাঠি, ঠাকুরগাঁও জেলায় তিনি পুলিশ সুপার ছিলেন। সারদা পুলিশ একাডেমির অধ্যক্ষ এবং চট্টগ্রাম, রংপুর রেঞ্জের ডিআইজি, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার হিসেবেও তিনি দায়িত্ব পালন করেছেন।

১৯৬৪ সালের অক্টোবর টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলার ঘাটানদি গ্রামে খন্দকার গোলাম ফারুকের জন্ম। সে হিসাবে ২০২৩ সালের অক্টোবর পর্যন্ত তার চাকরির মেয়াদ রয়েছে।

এর আগে গত ফ্রেব্রুয়ারি অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পান খন্দকার গোলাম ফারুক। সে সময় তিনি ডিআইজি হিসেবে সারদা পুলিশ একাডেমির অধ্যক্ষ ছিলেন। পদোন্নতির পর তাকে ঢাকার পুলিশ স্টাফ কলেজের রেক্টর করা হয়।

এদিকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের দায়িত্ব কে নিচ্ছেন তা নিয়ে প্রায় দুই সপ্তাহ ধরে গুঞ্জন চলছিল। ১০ অক্টোবর ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানকে অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শকের চলতি দায়িত্ব দিয়ে ট্যুরিস্ট পুলিশে পাঠানো হলে সেই গুঞ্জন আরো জোরালো হয়। শিল্প পুলিশের প্রধান মাহবুবুর রহমানের নামটিও শোনা যাচ্ছিল। সব জল্পনার অবসান ঘটিয়ে গতকাল গোলাম ফারুককে পুলিশ কমিশনার করে আদেশ জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার সৈয়দ নুরুল ইসলামকে ঢাকা রেঞ্জের নতুন ডিআইজি করে পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়।

সৈয়দ নুরুল ইসলাম পুলিশের ২০তম বিসিএসের কর্মকর্তা। ডিআইজি হিসেবে পদোন্নতি লাভের পর ঢাকার অতিরিক্ত কমিশনার, এর আগে যুগ্ম কমিশনার হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া তিনি নারায়ণগঞ্জ, ময়মনসিংহ কুমিল্লা জেলার পুলিশ সুপার হিসেবে দায়িত্ব পালন করেন। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জ জেলায়। ঢাকা রেঞ্জে যোগদানের জন্য অবিলম্বে আদেশ কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন