ভারতীয় কংগ্রেসের নতুন সভাপতি মল্লিকার্জুন খাড়গে

বণিক বার্তা ডেস্ক

ভারতীয় জাতীয় কংগ্রেসের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন বর্ষীয়ান রাজনীতিবিদ মল্লিকার্জুন খাড়গে। নিকটতম প্রতিদ্বন্দ্বী শশী থারুরকে বিপুল ভোটে হারিয়ে বিজয়ী হন তিনি। আর এর মাধ্যমে ২০ বছরেরও বেশি সময় পর গান্ধী পরিবারের বাইরের কেউ দলটির প্রধানের দায়িত্ব পেলেন। যদিও মল্লিকার্জুন খাড়গে গান্ধী পরিবারের অনুগামী হিসেবেই সুপরিচিত।

গতকাল ভারতের রাজধানী দিল্লিতে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে নতুন সভাপতির নাম ঘোষণা করা হয়। গত সোমবার অনুষ্ঠিত ভোটের ফলাফল অনুযায়ী সভাপতি পদে খাড়গে পেয়েছেন হাজার ৮৯৭ ভোট। অন্যদিকে ক্যারিশম্যাটিক রাজনীতিবিদ হিসেবে পরিচিত শশী থারুর পেয়েছেন মাত্র হাজার ৭২ ভোট। তবে তিনি বিজয়ীকে স্বাগত শুভকামনা জানিয়েছেন। শশী থারুর বলেন, আমি বিশ্বাস করি আজ থেকে দলে সত্যিকার অর্থে পুনর্জাগরণ শুরু হলো।

দলিত সম্প্রদায়ের সদস্য মল্লিকার্জুন খাড়গে ১৯৪২ সালে বিহারে জন্মগ্রহণ করেন। বেড়ে উঠেছেন গুলবার্গ জেলায়। আইন বিষয়ে লেখাপড়া করা নেতা ১৯৬৯ সাল থেকে কংগ্রেসের সদস্য। রাজ্য সরকারের মন্ত্রী হিসেবেও তিনি বেশ কয়েকবার দায়িত্ব পালন করেছেন। রাজনীতি বিশ্লেষকদের মতে, দলিত নেতা হিসেবে পরিচিত হলেও ভারতের সব সম্প্রদায়ের প্রতিই তিনি সমমনোভাব প্রকাশ করে এসেছেন। নিজের কাজ সম্পর্কে স্পষ্ট ধারণা রাখা নেতা ভদ্র রাজনীতিবিদ হিসেবেও সর্বজনবিদিত।

নির্বাচিত হলে দলে বেশকিছু পরিবর্তন আনার ঘোষণা দিয়েছিলেন মল্লিকার্জুন খাড়গে। এর মধ্যে রয়েছে দলের পুনর্গঠন। দলের নেতৃত্বের অন্তত অর্ধেকে ৫০ বছরের কম বয়সী নেতাদের দায়িত্ব দিতে চান তিনি। গান্ধী পরিবারের অনুগত হিসেবে পরিচিত হলেও দলে তার বেশ গ্রহণযোগ্যতা রয়েছে। বিশ্লেষকরা বলছেন, মুহূর্তে দলকে সংগঠিত সুশৃঙ্খল করা এবং আদর্শিক জায়গা থেকে নেতৃত্ব দেয়ার দিকে সবচেয়ে বেশি মনোযোগ দিতে হবে নতুন সভাপতিকে।

ভারতের আগামী জাতীয় নির্বাচনের বাকি আর মাত্র ১৮ মাস। সময়ের মধ্যেই দলকে শক্তিশালী পুনর্গঠন করে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে নামতে চান তিনি।

এর আগে টানা ১৯ বছর ভারতীয় কংগ্রেসের দায়িত্ব পালন করেছেন সোনিয়া গান্ধী। ২০১৭ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হন তার ছেলে রাহুল গান্ধী। কিন্তু ২০১৯ সালের সাধারণ নির্বাচনে দলের পরাজয়ের দায় কাঁধে নিয়ে পদত্যাগ করেন তিনি। এর পর থেকে সোনিয়া গান্ধীই ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন