সপ্তাহের শুরুতেই সূচক ও লেনদেনে নিম্নমুখিতা

নিজস্ব প্রতিবেদক

গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের পুঁজিবাজারের সূচক লেনদেনে নিম্নমুখিতা পরিলক্ষিত হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স প্রায় ১৬ পয়েন্ট কমেছে। পাশাপাশি এক্সচেঞ্জটির দৈনিক লেনদেনের পরিমাণও কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক লেনদেন দুটোই কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, হাতেগোনা কিছু শেয়ারের মধ্যে পুঁজিবাজার সীমাবদ্ধ হয়ে পড়েছে এবং এখনো বিনিয়োগকারীদের আত্মবিশ্বাস পুরোপুরি ফিরে আসেনি। দেশের সামষ্টিক অর্থনৈতিক প্রেক্ষাপটে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আসন্ন আর্থিক ফলাফলের দিকে নজর রাখছেন বিনিয়োগকারীরা। কারণে অনেকেই নতুন করে বিনিয়োগ না করে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। তাছাড়া অধিকাংশ কোম্পানির শেয়ারদরই বর্তমানে ফ্লোর প্রাইসে স্পর্শ করেছে। ফলে এসব কোম্পানি নিয়েও বিনিয়োগকারীদের মধ্যে তেমন আগ্রহ নেই। এতে সার্বিকভাবে পুঁজিবাজারের গতি শ্লথ হয়ে পড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর পর প্রথম ঘণ্টায় ইতিবাচক অবস্থানে ছিল ডিএসইএক্স। এর পর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে শুরু করে সূচকটি। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে এর আগের দিনের তুলনায় দশমিক ২৪ শতাংশ কমে হাজার ৪৭৮ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪৯৪ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট কমে হাজার ২৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩০৮ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে দশমিক পয়েন্ট কমে হাজার ৪১৮ পয়েন্টে অবস্থান করছে। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪২০ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস সি পার্ল বিচ রিসোর্টস অ্যান্ড স্পার শেয়ারের।

ডিএসইতে গতকাল হাজার ৩৪৩ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ৪১০ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭১টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৮৩টির, কমেছে ১২৭টির আর অপরিবর্তিত ছিল ১৬১টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ দশমিক শতাংশ দখলে নিয়েছে প্রকৌশল খাত। ১৩ দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। মোট লেনদেনের দশমিক শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল কাগজ মুদ্রণ খাত। আর বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৩০ পয়েন্ট কমে ১১ হাজার ৪২৪ পয়েন্টে দাঁড়িয়েছে। আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৪৫৪ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৫১ পয়েন্ট কমে ১৯ হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৯ হাজার ১১১ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত ছিল ৮১টির বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন