চলতি বছরে বৈশ্বিক আয়ে শীর্ষ ৫ ভারতীয় সিনেমা

বণিক বার্তা অনলাইন

বলিউডের অবস্থান খাপছাড়া হলেও সামগ্রিকভাবে কভিডের ধকল কাটিয়ে উঠেছে ভারতীয় সিনেমা ইন্ডাস্ট্রি। স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে এরই মধ্যে সাড়া জাগিয়েছে একাধিক ছবি, আয় করেছে হাজার কোটি রুপি পর্যন্ত। অবাক হওয়ার কিছু নেই যে, এ তালিকায় ‘ব্রহ্মাস্ত্র’ বাদ দিলে বাকি সবগুলোই দক্ষিণ ভারতীয় সিনেমা। সেখান থেকে শীর্ষ পাঁচটির খবর জেনে নিন।

ইয়াশ অভিনীত ম্যাগনাম ওপাস ‘কেজিএফ চ্যাপটার টু’ যে বক্স অফিসে সুনামি হয়ে আসবে সেটা আগেই বোঝা গিয়েছিল। কয়েকটি ভাষায় মুক্তি পাওয়া সিনেমাটির বৈশ্বিক আয় এখন ১ হাজার ২৩০ কোটি রুপি।

প্যান-ইন্ডিয়ান আরেক ছবি ‘বাহুবলি’-খ্যাত এসএস রাজামৌলির ‘আরআরআর’। বিচ্ছিন্ন দুই ঐতিহাসিক চরিত্রকে এক জায়গায় এনে তুমুল অ্যাকশন দেখিয়েছেন এই নির্মাতা। ছবিটির আয় ১ হাজার ১৪৪ কোটি রুপি।

কয়েক যুগ ধরে একাধিক ইন্ডাস্ট্রিতে রাজত্ব করে যাচ্ছেন সুপারস্টার কমল হাসান। চলতি বছর মুক্তি পাওয়া স্টাইলিশ ছবি ‘বিক্রম’ নানা বিচারে তার তরুণ প্রতিপক্ষদের হারিয়ে দিয়েছে। আরো ছিলেন বিজয় সেতুপতি ও ফাহাদ ফাসিলের মতো জনপ্রিয় মুখ। এই ছবির বৈশ্বিক আয় ৪২৬ কোটি রুপি।

বলিউডের অল্প কয়েকটি সিনেমা আন্তর্জাতিক বাজারে ভালো করেছে। তার প্রথমটি হলো বলিউড কাপল রণবীর কাপুর ও আলিয়া ভাটের ‘ব্রহ্মাস্ত্র’। বলা হচ্ছে, এ সিনেমায় দেখানো অনেককিছুই ভারতে একদম নতুন। দানবীয় বাজেটের সিনেমাটির আয় ৪২৩ কোটি রুপির চেয়ে বেশি কিছু। সিনেমাটি এখনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে।

ভারতীয় বাণিজ্যিক সিনেমার কিংবদন্তি নির্মাতা মনি রত্নমের উচ্চাভিলাষী প্রজেক্ট ‘পনিয়িন সেলভান ওয়ান’ বৈশ্বিক আয়ের তালিকায় পঞ্চম অবস্থানে থাকলেও শিগগিরিই ‘বিক্রম’ ও ‘ব্রহ্মাস্ত্র’কে অতিক্রম করে যাবে। সিনেমাটির আয় ৪১৬ কোটি রুপি।

ধারণা করা হচ্ছে, চলতি বছরের বাণিজ্যে এই পাঁচটি ছবিকে টেক্কা দেয়ার মতো আপাতত আর কোনো বড় রিলিজ নেই দক্ষিণ ও উত্তর ভারতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন