উদ্বোধনের অপেক্ষায় কানাইঘাট ফায়ার স্টেশন

বণিক বার্তা প্রতিনিধি, সিলেট

নবনির্মিত কানাইঘাট ফায়ার সার্ভিস স্টেশন ছবি: নিজস্ব আলোকচিত্রী

সিলেটের কানাইঘাট উপজেলাবাসীর ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের দাবি পূরণ হতে চলছে। উপজেলায় প্রায় কোটি টাকা ব্যয়ে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স স্টেশনের নির্মাণকাজ শেষ হয়েছে। দৃষ্টিনন্দন স্টেশনটি এখন শুধু উদ্বোধনের অপেক্ষায়। এতে বেশ খুশি সীমান্ত এলাকার মানুষ।

সিলেট বিভাগীয় শহর থেকে কানাইঘাট উপজেলা সদরের দূরত্ব প্রায় ৫২ কিলোমিটার। নয়টি ইউনিয়ন একটি পৌরসভা নিয়ে গঠিত উপজেলা। এখানকার মানুষের দীর্ঘদিনের দাবি ছিল এলাকায় একটি ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের। গত কয়েক বছরে কানাইঘাট এলাকায় সরকারি অফিস, কানাইঘাট বাজার, চতুল বাজার, গাছবাড়ী বাজার, বড়দেশ বাজারসহ বিভিন্ন স্থানে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। কাছাকাছি ফায়ার স্টেশন না থাকায় আগুনে পুড়ে মুহূর্তেই সব ছাই হয়ে যায়। উপজেলায় কোনো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে দ্রুত আগুন নেভানো সম্ভব হয় না। উপজেলায় কোথাও আগুন লাগলে এতদিন পার্শ্ববর্তী উপজেলা অথবা সিলেট শহর থেকে ফায়ার সার্ভিসের গাড়ি আসত। গাড়ি এসে পৌঁছার আগেই অগ্নিকাণ্ডে পুড়ে সব শেষ হয়ে যেত। এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হতো। অবস্থায় এখানে ফায়ার সার্ভিস স্টেশন স্থাপনের দাবি ওঠে। সরকার এলাকাবাসীর দাবি গুরুত্ব দিয়ে কানাইঘাট পৌর শহরের প্রশাসনিক এলাকা রায়গড়ে স্থাপন করেছে ফায়ার সার্ভিস স্টেশন। ফলে এলাকার সাধারণ মানুষের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

চতুল বাজারের ওষুধ ব্যবসায়ী ফাহিম আহমদ বলেন, ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণের বিষয়টি আমাদের জন্য খুবই আনন্দের। কিছুদিন পরপর ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা আমাদের নিঃস্ব করে দিয়ে যায়। বৈদ্যুতিক শর্ট সার্কিটসহ নানা কারণে আগুনের সূত্রপাত হয়। রকম বিপদের সম্মুখীন হয়ে ব্যবসাপ্রতিষ্ঠান অনিরাপদ হয়ে পড়ে। নতুন স্টেশন হওয়ায় আমরা এবার আশান্বিত হয়েছি।

কানাইঘাট এলাকার সন্তান সিলেট জেলা বারের আইনজীবী মইনুল হক বুলবুল বলেন, বিগত দিনে অগ্নিদুর্ঘটনায় জনপদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। সিলেট থেকে ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছার আগেই সব পুড়ে শেষ হয়ে যেত। বর্তমানে ফায়ার স্টেশন নির্মাণের ফলে বড় ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যাবে। এটা অঞ্চলের মানুষের জন্য আনন্দের খবর।

কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরীর ভাষায়, সার্ভিস সিভিল ডিফেনস স্টেশনটি দৃষ্টিনন্দন একটি স্থাপনা। ফায়ার স্টেশনের অভাবে এতদিন অঞ্চলের মানুষের অনেক সম্পদ রক্ষা করা যায়নি।

সিলেট ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. সফিকুল ইসলাম ভূঞা জানান, কানাইঘাট উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশনের মূল ভবন নির্মাণ এরই মধ্যে শেষ হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন