ভবিষ্যতে বিনিয়োগ ডাটার ওপর নির্ভর করবে —মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক

ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রেই কৃত্রিম বুদ্ধিমত্তা ডাটার ব্যবহার দিন দিন বাড়ছে। অবস্থায় ভবিষ্যতে পুঁজিবাজারের বিনিয়োগও ডাটার ওপর নির্ভর করবে বলে জানিয়েছেন ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি গতকাল বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ-২০২২ উপলক্ষে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডসের (এএএমসিএমএফ) উদ্যোগে আয়োজিতরোল অব টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালিটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিংশীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে কথা বলেন।

এএএমসিএমএফের প্রেসিডেন্ট . হাসান ইমামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক . মিজানুর রহমান। এছাড়া সম্মানিত অতিথি ছিলেন বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দিন আহমেদ অধ্যাপক . রুমানা ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডাটা হচ্ছে সবচেয়ে বড় সম্পদ। এখন তো পুঁজিবাজারের গ্রাফে ওঠানামা দেখে আপনারা বিনিয়োগ করছেন। ভবিষ্যতে শুধু ডাটার ওপর বিনিয়োগের বিষয়টি নির্ভর করবে। কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্লেষণ করে দেবে ভবিষ্যতে কোন শেয়ারের দাম বাড়বে বা কমবে। ধরনের পরিস্থিতির জন্য আপনারা যদি প্রস্তুত না হন, অংশগ্রহণ করতে না পারেন এবং আপনার নিজের দক্ষতা যদি না থাকে, তাহলে আপনার জন্য সময়টা কঠিন হয়ে যাবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার অধ্যাপক . মিজানুর রহমান বলেন, দেশের মিউচুয়াল ফান্ড খাতের উন্নতির ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতা রয়েছে। মিউচুয়াল ফান্ডের তহবিলের বড় অংশ ইকুইটিতে বিনিয়োগ করা হয়েছে। তবে গত ১০ বছরে মিউচুয়াল ফান্ড খাতের উন্নতি হয়েছে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ লাভজনক। ফান্ডগুলো ১২, ১৩, ১৪ শতাংশের মতো লভ্যাংশ দিচ্ছে। আমরা খাতটির সংস্কারের জন্য কাজ করছি। এক্ষেত্রে আর্থিক হিসাব, প্রতিবেদন, বিনিয়োগ নিরীক্ষাসহ সব জায়গায় স্বচ্ছতা থাকা জরুরি।

অনুষ্ঠানে বিএসইসির কমিশনার অধ্যাপক . শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, আমরা দেশী-বিদেশী বিনিয়োগ চাই। কিন্তু পৃথিবীর বড় প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন্য পরিবেশকে গুরুত্ব দিচ্ছে। আমরা ঝুঁকিতে রয়েছি। কিন্তু প্রতিষ্ঠানগুলো যদি এগিয়ে না আসে, তাহলে চেষ্টা করে লাভ নেই। সরকার চেষ্টা করে যাচ্ছে, প্রযুক্তি পৌঁছানোর চেষ্টা হচ্ছে। বিএসইসি এরই মধ্যে গ্রিন ব্লু বন্ড চালুর উদ্যোগ নিয়েছে। এটি সফল করতে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিগুলোর ভূমিকা রয়েছে।

বিএসইসির কমিশনার অধ্যাপক . রুমানা ইসলাম বলেন, বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের মূল লক্ষ্য হচ্ছে বিনিয়োগকারীদের সচেতন করা। তবে সচেতনতা তৈরির বিষয়টি শুধু একটি সপ্তাহের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয়। আমাদের পুরো বছরেই বিনিয়োগকারীদের জন্য সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করতে হবে।

এএএমসিএমএফের প্রেসিডেন্ট . হাসান ইমাম তার বক্তব্যে বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের সবচেয়ে বড় সুযোগ হলো মিউচুয়াল ফান্ড। আপনি যদি দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে চান তাহলে মিউচুয়াল ফান্ড কেনা উচিত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন