র‍্যানসমওয়্যার আক্রমণের আকর্ষণীয় মাধ্যম রিমোট সার্ভিস

বণিক বার্তা ডেস্ক

ক্রেডেনশিয়াল বা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার মাধ্যমে কোনো প্রতিষ্ঠানের নেটওয়ার্কে র‍্যানসমওয়্যার হামলা চালানো এখন আর নতুন কিছু নয়। এর পরিবর্তে বর্তমানে হ্যাকাররা ইন্টারনেটভিত্তিক রিমোট সার্ভিসে থাকা দুর্বল জায়গাগুলো শনাক্তের মাধ্যমে সেগুলো ব্যবহারে বেশি আগ্রহী। খবর টেকরাডার।

সিকিউরওয়ার্কস প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ীর‍্যানসমওয়্যার হামলা পরিচালনাকারীরা প্রতিনিয়ত তাদের সংগ্রহে নতুন নতুন আক্রমণ পদ্ধতি যুক্ত করছে। এর মাধ্যমে কম শক্তিশালী হ্যাকাররাও আক্রমণ চালাতে সক্ষম। প্রতিষ্ঠানটির অ্যানুয়াল স্টেস অব দ্য থ্রেট প্রতিবেদনের তথ্যানুযায়ী, গত এক বছরে যে পরিমাণ র‍্যানসমওয়্যার হামলা হয়েছে তার ৫২ শতাংশ রিমোট বা দূরবর্তী পরিষেবা প্রদানকারীদের সঙ্গে সম্পৃক্ত।

রিমোট সার্ভিসের পাশাপাশি সিকিউরওয়ার্কস ইনফোস্টেলারের ব্যবহার ১৫০ শতাংশ বেড়ে যাওয়ার বিষয়টি দেখতে পেয়েছে। বর্তমানে র‍্যানসমওয়্যার হামলার অন্যতম একটি মাধ্যম এটি। প্রতিবেদনের তথ্যানুযায়ী দুটি কারণে বিশ্বের সব ধরনের ব্যবসাপ্রতিষ্ঠানগুলোর জন্য র‍্যানসমওয়্যার এখন অন্যতম বড় হুমকির বিষয়।

সবকিছু ছাপিয়ে র‍্যানসমওয়্যার এখনো ভয়াবহ। সিকিউরওয়ার্কস জানায়, গত ১২ মাসে যে পরিমাণ হামলার বিষয়ে জানানো হয়েছে তা প্রায় এক-চতুর্থাংশ। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সক্রিয় থাকলেও প্রতিষ্ঠানগুলোর নেটওয়ার্ক পরিচালনাকারী সতর্ক অবস্থানে রয়েছে। চলতি বছর যেকোনো প্রকার র‍্যানসমওয়্যার আক্রমণ শনাক্তে একটি প্রতিষ্ঠানকে সাড়ে চারদিন সময় ব্যয় করতে হয়েছে। গত বছর হার ছিল পাঁচদিন। আক্রমণের ফলে যে ক্ষতি হয় তা কমাতে প্রতিষ্ঠানগুলোর হাতে মাত্র এক সপ্তাহ সময় থাকে বলেও জানায় সিকিউরওয়ার্কস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন