বিনামূল্যে উড়োজাহাজের টিকিট দিচ্ছে হংকং

বণিক বার্তা ডেস্ক

কভিড পরবর্তী স্থবির অবস্থা থেকে পর্যটন শিল্পকে চাঙ্গা করতে বিনামূল্যে লাখ উড়োজাহাজের টিকিট দেবে হংকং। অর্থের হিসাবে যা ২০০ কোটি হংকং ডলার (২৫ কোটি ৪৮ লাখ ডলার) পাশাপাশি পর্যটকদের আকর্ষণ করতে শহরটি কভিডজনিত কঠোর বিধিনিষেধও তুলে নিয়েছে।

বিবিসির খবর অনুসারে, প্রধান প্রধান এয়ারলাইনস এখনো তাদের ফ্লাইটের সময় নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারিনি। ফ্লাইটের সময়সূচি প্রাক-মহামারী অবস্থায় ফিরিয়ে আনতে প্রতিষ্ঠানগুলো রীতিমতো লড়াই করছে। সম্প্রতি ব্রিটিশ এয়ারলাইনস ভার্জিন আটলান্টিকের পক্ষ থেকে বলা হয় যে, হংকংয়ে তারা তাদের কার্যক্রম গুটিয়ে নেবে, এক্ষেত্রে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রসঙ্গ তুলে ধরেছে তারা।

হংকং ট্যুরিজম বোর্ডের নির্বাহী পরিচালক ডেন চেং বলেন, বিমানবন্দর কর্তৃপক্ষ এয়ারলাইনসগুলোর সঙ্গে বসে সবকিছু চূড়ান্ত করবে। সরকারের পক্ষ থেকে ঘোষণা এলেই আমরা ভ্রমণকারীদের জন্য কভিডের সব নিষেধাজ্ঞা উঠিয়ে নেব। একই সঙ্গে বিনামূল্যের উড়োজাহাজের টিকিটের জন্যও প্রচারণা চালাব। হংকং এয়ারলাইনসগুলোকে সহযোগিতা করার জন্য বিনামূল্যের যে টিকিটগুলো কেনা হয়েছে তা আগামী বছর অভ্যন্তরীণ বিদেশী পর্যটকদের জন্য ছাড়া হবে।

এদিকে ভার্জিন আটলান্টিক আরো জানায়, হংকং থেকে তারা তাদের কার্যালয় গুটিয়ে নিলে লন্ডনের হিথরো বিমানবন্দরের সঙ্গে হংকংয়ের মধ্যকার গত ৩০ বছরের যোগাযোগ বন্ধ হয়ে যাবে। ডিসেম্বর থেকে হংকংয়ে রিচার্ড ব্রানসন প্রতিষ্ঠিত এয়ারলাইনসটির কার্যক্রম বন্ধ রয়েছে।

এদিকে ইউক্রেন-রাশিয়ার মধ্যকার যুদ্ধের কারণে হংকং ঘিরে অনেক এয়ারলাইনস তাদের ফ্লাইট স্থগিত করেছে বা অন্য রুট ব্যবহার করছে। ভার্জিন আটলান্টিক তাদের গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করেছে। যারা ২০২৩ সালের মার্চের জন্য টিকিট বুক করেছেন, তাদের একটি রিফান্ড, ভাউচার বা বিকল্প ভার্জিন আটলান্টিক রুটে পুনরায় বুক করার বিকল্প সুযোগ দেয়া হবে বলে জানিয়েছে।

চীনের জিরো কভিড নীতি অনুসরণের জন্য হংকং দীর্ঘদিন ধরেই কঠিন কিছু নিয়ম নিষেধাজ্ঞা পরিপালন করে আসছে। গত মাসে হংকংয়ের সরকার বলেছিল যে, হংকংয়ের ফ্লাইটে বোর্ডিংয়ের আগে কভিড নেগেটিভ পরীক্ষার ফলাফল দেখাতে হবে না এবং শহরে আসা লোকদের হোটেল কোয়ারেন্টিনে যেতে হবে না। যদিও হংকংয়ে পৌঁছনোর তিনদিন পর্যন্ত যাত্রীদের সম্ভাব্য সংক্রমণ এড়ানোর জন্য নিজেদের পর্যবেক্ষণ করতে হবে।

বাজার বিশ্লেষণকারী প্রতিষ্ঠান ইউরো মনিটর ইন্টারন্যাশনালের জ্যেষ্ঠ বিশ্লেষক প্রুডেন্স লাই মনে করেন, বিনামূল্যে উড়োজাহাজের টিকিটের প্রস্তাব একটি জনপ্রিয় গন্তব্য হিসেবে হংকংয়ের খ্যাতি ফিরিয়ে আনার প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে সহায়তা করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন