জাতিসংঘে নিন্দার পরেও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

বণিক বার্তা অনলাইন

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে নিন্দার পরও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার সপ্তম স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে দেশটি।খবর বিবিসি। 

প্রতিবেদনে বলা হয়, গত ২ সপ্তাহের মধ্যে এ নিয়ে ষষ্ঠবারের মতো ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো উত্তর কোরিয়া। এবার তাদের ছোড়া ক্ষেপণাস্ত্র দুটি জাপানের দিকে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। জাপানের সংবাদ সংস্থা কিয়োডো জানায়, স্থানীয় সময় সকাল ৬টার দিকে প্রথম ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। প্রায় ৩৫০ কিলোমিটার পথ অতিক্রম করে এটি। এছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটির ফ্লাইট রেঞ্জ ছিল ৮০০ কিলোমিটার।

পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার বিরুদ্ধে 'পাল্টা পদক্ষেপ' হিসেবে সর্বশেষ এ ক্ষেপণাস্ত্র দুটি উৎক্ষেপণ করে উত্তর কোরিয়া। ঘটনার পর সামরিক নজরদারি ও পর্যবেক্ষণ জোরদার করা হয়েছে।

উল্লেখ্য যে, গত মঙ্গলবার (৪ অক্টোবর) পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের ওপর দিয়ে মধ্যবর্তী পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি জাপানের ভূখণ্ডের ওপর দিয়ে উড়ে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়ে। এর প্রতিক্রিয়ায় বুধবার (৫ অক্টোবর) জাপান সাগরে ৪টি ক্ষেপণাস্ত্র ছোড়ে দক্ষিণ কোরিয়া এবং মার্কিন সামরিক বাহিনী। সবগুলো ক্ষেপণাস্ত্রই নকল লক্ষ্যবস্তুতে আঘাত করেছে বলে জানায় তারা। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন