‘ইসি যা বলবে সরকার তা মানতে বাধ্য’

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন (ইসি) যা বলবে সাংবিধানিকভাবে সরকার তা মানতে বাধ্য বলে জানিয়েছে নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি জানান, এরইমধ্যে আচরণ বিধি ভঙ্গের বিষয়টি আমলে নেয়ার জন্য প্রত্যেক জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে চিঠি দেয়া হয়েছে। দায়িত্ব পালনে ব্যর্থ হলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এর আগে জাতীয় পার্টির (জাপা) একটি প্রতিনিধি দলের সঙ্গে ইসির বৈঠক হয়।

মো. আলমগীর বলেন, জেলা পরিষদ ও গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আচরণবিধি মানতে বাধ্য করতে ক্ষমতাসীন দলকে নির্দেশ দেয়া হয়েছে। গাইবান্ধা জেলা পরিষদ নির্বাচনে যে অনিয়ম হয়েছে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন জেলা প্রশাসককে নির্দেশনা দিয়েছে। কমিশন আচরণ বিধি লঙ্ঘন মেনে নিতে রাজি নয়। প্রশাসন তারা আইন অনুযায়ী ব্যবস্থা নেবে। তারা যদি সেটা নিতে ব্যর্থ হয়, তবে আমরা আইন প্রয়োগ করতে পিছপা হবো না।

আইনপ্রণেতারাই তো আচরণবিধি ভঙ্গ করছেন, তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবেন? এমন প্রশ্নের জবাবে কমিশনার বলেন, আমরা জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের বলছি যে, আচরণবিধি লঙ্ঘণকারী যেই হোক না কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। কোনোক্রমেই যেন আর আচরণবিধির লঙ্ঘন না ঘটে। 

জাতীয় পার্টির অভিযোগের বিষয়ে নির্বাচন কমিশনার বলেন, আমরা এরইমধ্যে ডিসি, এসপিকে নির্দেশ দিয়েছি তদন্ত প্রতিবেদন দেয়ার জন্য। প্রতিবেদন পাওয়ার পর আমরা পরবর্তী ব্যবস্থা নেব। আমরা কড়া নির্দেশ দিয়েছি সংসদ সদস্যরা যদি নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করেন তাহলে বলতে হবে যে, তিনি নির্বাচনী এলাকায় থাকতে পারবেন না। কেননা, সংসদ সদস্যরা তো জেলা পরিষদ নির্বাচনের ভোটারও নন।

মো. আলমগীর বলেন, সরকারি দল দেশ চালায়। তবে নির্বাচনের ক্ষেত্রে আমরা যেটা বলবো সাংবিধানিকভাবে সেটা মানা তাদের দায়িত্ব। এছাড়া সরকারি দল হিসেবে মানতেও বাধ্য। এরই মধ্যে সংসদ সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের বার্তা পৌঁছে দেয়া হয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন