মিয়ানমারের আদালতে জাপানি চলচ্চিত্র নির্মাতার ১০ বছরের কারাদণ্ড

বণিক বার্তা অনলাইন

রাষ্ট্রদ্রোহ ও যোগাযোগ আইন লঙ্ঘনের দায়ে জাপানের এক চলচ্চিত্র নির্মাতাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে মিয়ানমারের আদালত। স্থানীয় সময় বুধবার তাকে পৃথক দুই মামলায় এ সাজা দেয়া হয়। স্থানীয় সময় বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। সাজাপ্রাপ্ত টরু কুবোতা (২৬) গত জুলাইয়ে মিয়ানমারের অন্যতম বড় শহর ইয়াঙ্গুনের বিক্ষোভ থেকে গ্রেফতার হন। খবর রয়টার্স।

চলচ্চিত্র নির্মাতার আইনজীবীর বরাতে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন, গত জুলাইয়ে আটকের পর জানা গিয়েছে, অভিবাসন আইন লঙ্ঘন এবং ক্ষমতাসীন সামরিক বাহিনীর বিরুদ্ধে ভিন্নমতকে উসকে দেয়ার অভিযোগে টরু কুবোতা আটক হয়। বুধবার কুবোতাকে রাষ্ট্রদ্রোহে ৩ বছর এবং টেলিযোগ আইন লঙ্ঘনের দায়ে ৭ বছরের সাজা দেয়া হয়। আর অভিবাসন আইন লঙ্ঘনের শুনানি আগামী ১২ অক্টোবর ধার্য করেছে আদালত। েতিনি আরো বলেন, কুবোতার মুক্তির জন্য আমরা মিয়ানমার কর্তৃপক্ষের কাছে অনুরোধ করছি এবং আইনি লড়াই চালিয়ে যেতে চাই।

কুবোতার কারাদণ্ডের বিষয়ে জানতে চেয়ে মিয়ানমারের সামরিক মুখপাত্রের কাছে কল করলেও কোনো উত্তর পাওয়া যায়নি। মিয়ানমার সেনাবাহিনী বলছে, মিয়ানমারের আদালত স্বাধীন এবং গ্রেফতারকৃতদের বিচার যথাযথ প্রক্রিয়ায় হচ্ছে।

উল্লেখ্য যে, গত বছর মিয়ানমার সেনাবাহিনী নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে। তখন থেকেই সেনাবাহিনী দেশটিতে কঠোরভাবে আন্দোলন-বিদ্রোহ দমন করছে। ভিন্নমত পোষণ করায় অসংখ্য রাজনীতিবিদ, সরকারি কর্মকর্তা, ছাত্র, সাংবাদিক এবং বিদেশী নাগরিকদের গ্রেফতার করেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন