আগস্টে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের বাজার সংকুচিত

বণিক বার্তা ডেস্ক

আগস্টে যুক্তরাষ্ট্রের কর্মসংস্থানের বাজার সংকুচিত হয়েছে। অর্থনীতিতে শ্লথগতি, ঋণের ব্যয় বৃদ্ধি দীর্ঘস্থায়ী উচ্চমূল্যস্ফীতির কারণে গত জুলাইয়ের তুলনায় ওই মাসে চাকরির সুযোগ কমেছে। খবর এপি।

সম্প্রতি প্রকাশিত মার্কিন সরকারের এক উপাত্তে বলা হয়, গত আগস্টের শেষ দিনে কর্মী নিয়োগের জন্য কোটি লাখ চাকরির বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল। যেখানে জুলাইয়ে চাকরির বিজ্ঞাপন ছিল কোটি ১২ লাখ। সে হিসাবে আগস্টে চাকরির বিজ্ঞাপনের সংখ্যা ১০ শতাংশ কমেছে। এর আগে গত মার্চে দেশটিতে চাকরির বিজ্ঞাপন প্রকাশে রেকর্ড হয়েছিল। ওই মাসে কর্মী নিয়োগের জন্য কোটি ১৯ লাখ বিজ্ঞাপন প্রকাশ হয়েছিল।

আগস্টে চাকরির বাজার সংকুচিত হলেও কর্মী ছাঁটাই কম ছিল। পাশাপাশি সামগ্রিক নিয়োগ প্রক্রিয়াও ওই মাসে অপরিবর্তিত ছিল। এদিকে অর্থনীতিকে মন্দায় নিমজ্জিত না করে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক।

শ্রম বিশ্লেষণকারী সংস্থা লাইটকাস্টের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ লায়লা ওকেনি বলেন, নিয়োগকারীরা কী ধরনের কর্মীদের নিয়োগের প্রয়োজন নেই সেটা নিয়ে ভাবছেন। কিন্তু কর্মী ছাঁটাইয়ের কথা ভাবছেন না।

ওই পরিসংখ্যানে আরো বলা হয়, উল্লিখিত মাসে পুঁজিবাজারে অন্তর্ভুক্ত শিল্প-কারখানাসহ কয়েকটি কারখানা সামগ্রিক হিসাবে মুনাফা অর্জন করেছে। দশমিক শতাংশ পর্যন্ত মুনাফা করেছে প্রতিষ্ঠানগুলো। এদিকে দ্রব্যমূল্য বৃদ্ধি পাওয়ায় বিশ্বের বিভিন্ন দেশের কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করছে। সে ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় ব্যাংক সুদের হার বৃদ্ধি করেছে। যদিও হার আগে বৃদ্ধি পাওয়া হারের তুলনায় কম ছিল।

গত ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ মূল্যস্ফীতির সম্মুখীন হয়েছে যুক্তরাষ্ট্র। এটি মোকাবেলার জন্য দেশটির কেন্দ্রীয় ব্যাংক স্বল্পমেয়াদি সুদের হার বাড়িয়ে দশমিক ২৫ শতাংশ করেছে। আগে হার ছিল শতাংশ।

যুক্তরাষ্ট্রে চাকরি বাজার সংকুচিত হলেও শ্রমিকদের বেতন বৃদ্ধি পেয়েছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং উচ্চমূল্যস্ফীতির মধ্যেও চলতি বছরে প্রায় দশমিক শতাংশ পর্যন্ত বেতন বৃদ্ধি পেয়েছে। যদিও হার মূল্যস্ফীতির তুলনায় কম। এদিকে সেপ্টেম্বরে নিয়োগকর্তারা লাখ ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টি করেছে। গত মাসে বেকারত্ব হার ছিল দশমিক শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন