১৫০ আসনে ইভিএম ব্যবহার নির্ভর করছে অর্থছাড়ের ওপর: সিইসি

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএম ব্যবহার করার লক্ষ্যের কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তবে তিনি এটাও বলেছেন যে, তবে পুরো বিষয়টিই নির্ভর করছে সরকারের অর্থ ছাড়ের ওপর। সে জন্য এখন পর্যন্ত বিষয়টি নিশ্চিত নয়। 

আজ মঙ্গলবার সকালে ইলেকশন মনিটরিং ফোরামের নেতাদের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এসব কথা বলেন।

সিইসি বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৫০ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা রয়েছে। কিন্তু সেটি সরকারের অর্থছাড় দেয়া বা না দেয়ার উপর নির্ভর করছে। ইভিএম কেনার প্রকল্প সরকার যথার্থ মনে না করলে এ প্রকল্প অনুমোদন না–ও দিতে পারে।ত বে এটাও ঠিক যে, ব্যালট বা ইভিএমের চেয়ে অংশগ্রহণমূলক নির্বাচন বর্তমান কমিশনের কাছে বেশি গুরুত্বপূর্ণ।

বর্তমান কমিশন দায়িত্ব নেয়ার পর শুরুতেই ইভিএম সমর্থন করেনি জানিয়ে তিনি বলেন, আমরা দীর্ঘ সময় নিয়ে বিভিন্ন স্তরে, বিভিন্ন পদ্ধতিতে ইভিএম বোঝার চেষ্টা করেছি। ব্যাপক আলোচনা করেছি। অংশগ্রহণমূলক আলোচনাও হয়েছে। ইভিএমের মাধ্যমে জালিয়াতি হয় এ রকম কেউ প্রমাণ করতে পারেনি। সবাই একমত হয়েছেন যে, ইভিএম দিয়ে হ্যাকিং সম্ভব নয়। 

এক প্রসঙ্গে কাজী হাবিবুল আউয়াল বলেন, বিভিন্ন দূতাবাস সংশ্লিষ্টরা নির্বাচন নিয়ে নানা মত দিচ্ছেন। কিন্তু নির্বাচন প্রভাবিত করে এমন কথা তারা বলেননি। তারা যথেষ্ট প্রশিক্ষিত কূটনীতিক। নির্বাচন প্রভাবিত করার মতো কোনো কথা অন্তত তারা আমাদের বলবেন না। 


এরইমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপীয় ইউনিয়নভূক্ত দেশগুলোর রাষ্ট্রদূতরা সিইসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। তাদের বেশিরভাগই অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রত্যাশা করেছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন