সেপ্টেম্বরে ভারতের রফতানি কমেছে ৩.৫%

বণিক বার্তা অনলাইন

আন্তর্জাতিক বাজারে ভারতের পণ্য রফতানি সেপ্টেম্বরে ৩ দশমিক ৫ শতাংশ কমে ৩ হাজার ২৬১ কোটি ডলারে দাঁড়িয়েছে। একই সময়ে আমদানি চলতি বছরের সাত মাসের মধ্যে প্রথমবারের মতো ৬ হাজার কোটি ডলারের নিচে নেমে এসেছে।খবর দ্য হিন্দু।

প্রতিবেদনে বলা হয়, সেপ্টেম্বরে ৫ হাজার ৯৩৫ কোটি ডলারের পণ্য আমদানি হয়েছে। যা এক বছর আগের তুলনায় ৫ দশমিক ৪৪ শতাংশ বেশি। সব মিলিয়ে ওই মাসে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে ২ হাজার ৬৭৩ কোটি ডলার।

২০২১ সালের ফেব্রুয়ারির পর এবারই প্রথম ভারতের রফতানি কমেছে। বাণিজ্য ঘাটতি এক বছর আগের তুলনায় প্রায় ১৯ শতাংশ বেশি।

তবে টাকার অঙ্কে সেপ্টেম্বরে আগের মাসের চেয়ে বাণিজ্য ঘাটতির কিছুটা উন্নতি হয়েছে। গত আগস্টে বাণিজ্য ঘাটতি ছিল ২ হাজার ৮৬৮ কোটি ডলার।

পুরো পরিস্থিতি নিয়ে দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বলছে, কিছু কিছু উন্নত দেশের অর্থনৈতিক মন্থরতা ও মন্দার কারণে পণ্যের চাহিদা কমেছে। যা কিছু খাতের রফতানিও কমিয়েছে। এ ছাড়া অভ্যন্তরীণ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নেয়া পদক্ষেপ এবং দেশীয় খাদ্য নিরাপত্তার উদ্বেগও রফতানিকে প্রভাবিত করেছে।

প্রতিবেদনে বলা হয়, পেট্রোলিয়াম বহির্ভূত ও অলংকার রফতানি সেপ্টেম্বরে ৯ দশমিক ৭৮ শতাংশ কমে ২ হাজার ২৯০ কোটি ডলার হয়েছে, যা এক বছর আগে ছিল ২ হাজার ৫৩৮ কোটি ডলার। আবার এই জাতীয় পণ্যের আমদানি ১৬ দশমিক ৭৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩ হাজার ১২৬ কোটি থেকে ৩ হাজার ৬৫০ কোটি ডলারে পৌঁছেছে।

প্রকৌশল পণ্য, রাসায়নিক, ওষুধ, তৈরি পোশাক, তুলাজাত সুতা ও তাঁত এবং চালসহ ভারতের শীর্ষ দশটি রফতানি পণ্যের মধ্যে ছয়টি গত বছরের তুলনায় এই সেপ্টেম্বরে কমেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন