জাপানের ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

বণিক বার্তা অনলাইন

গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো জাপানের উপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ সময় হোক্কাইডো দ্বীপের লোকজনকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয় ও ট্রেন চলাচল সাময়িক স্থগিত করে জাপান সরকার। খবর বিবিসি।

এর আগে ২০১৭ সালে জাপানের উপর দিয়ে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে।

জাপান সরকার আজ মঙ্গলবার সকালে এক বিরল সতর্ক বার্তায় স্থানীয়দের উদ্দেশ্যে বলেন, উত্তর কোরিয়া একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে মনে হচ্ছে। দয়া করে ভবনে বা ভূগর্ভে চলে যান।

কর্মকর্তারা বলছেন, ক্ষেপণাস্ত্রটি জাপান থেকে প্রায় ৩ হাজার কিলোমিটার দূরে প্রশান্ত মহাসাগরে পড়েছে। তবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছেন। একে হিংসাত্মক আচরণ হিসেবে উল্লেখ করে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছেন তিনি।

জাপান ও মার্কিন যুক্তরাষ্ট্রের দৃষ্টি আকর্ষণ করার জন্যই ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

কোনো পূর্ব-সতর্কতা বা পরামর্শ ছাড়াই অন্য দেশের দিকে বা তার ওপর দিয়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লংঘন। তবে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টির কারণে এই ধরনের পরীক্ষা বেশিরভাগ দেশ সম্পূর্ণভাবে এড়িয়ে যায়।

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা নিষিদ্ধ করেছে জাতিসংঘ। কিন্তু সাম্প্রতিক সময়ে ঘন ঘন সে নিষেধাজ্ঞা অমান্য করছে দেশটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন