লিটারে সয়াবিন তেলের দাম কমল ১৪ টাকা

নিজস্ব প্রতিবেদক

বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ১৪ টাকা কমিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। গতকাল সংগঠনটির নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। নতুন দাম অনুযায়ী, সয়াবিন তেলের এক লিটার বোতলের দাম পড়বে ১৭৮ টাকা, যা এতদিন ১৯২ টাকা ছিল। নতুন মূল্য কার্যকর হবে আজ থেকেই।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, খোলা সয়াবিনের দাম লিটারপ্রতি ১৭ টাকা কমে ১৫৮ টাকায় বিক্রি হবে। এতদিন বাজারে খোলা সয়াবিন ১৭৫ টাকা লিটারে বিক্রি হচ্ছিল। এছাড়া সয়াবিনের পাঁচ লিটারের বোতল এখন থেকে ৮৮০ টাকায় বিক্রি করার সিদ্ধান্ত জানিয়েছে সমিতি, যা আগে ৯৪৫ টাকা ছিল। অর্থাৎ বোতলজাত পাঁচ লিটার সয়াবিনে লিটারপ্রতি ১৩ টাকা কমছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ভোজ্যতেল মালিক সমিতির সদস্যরা সম্প্রতি প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে সাক্ষাৎ করে ডলারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি এবং এলসি খোলার জটিলতার বিষয়ে আলোচনা করেন। ওই সভায় উপস্থিত ছিলেন সিটি গ্রুপের চেয়ারম্যান ফজলুর রহমান, মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামাল এবং টি কে গ্রুপের এমডি মোস্তফা হায়দার। সেখানেই ভোজ্যতেলের দাম ১৪ টাকা কমানোর সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, বিদায়ী ২০২১-২২ অর্থবছরে দেশে প্রায় লাখ ১৫ হাজার টন অপরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে, যা আগের বছরের চেয়ে ৭৫ হাজার টনের মতো কম। অবশ্য একই সময়ে সয়াবিন বীজের আমদানি হয়েছে ১৩ লাখ ৩১ হাজার টন, যা আগের বছরের চেয়ে প্রায় লাখ ৩৭ হাজার টন বেশি। এছাড়া ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়েছে ১৫ হাজার টনের কিছু বেশি। তার আগের বছর কোনো পরিশোধিত সয়াবিন তেল আমদানি হয়নি। ২০২১-২২ অর্থবছরে পরিশোধিত অপরিশোধিত মিলিয়ে প্রায় ১০ লাখ টন পাম অয়েল আমদানি হয়েছে।

এর আগে বিশ্ববাজারে ভোজ্যতেলের দাম কমায় গত ১৭ জুলাই সয়াবিন পাম অয়েলের দাম কমানোর ঘোষণা দেয় তেল বিপণনকারী কোম্পানিগুলো। তখন প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছিল ১৬৬ টাকা। আর প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল ১৮৫ টাকা, কিন্তু ডলারের মূল্যবৃদ্ধির কারণ দেখিয়ে আগস্ট বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে (বিটিটিসি) সয়াবিন তেলের দাম লিটারপ্রতি ২০ টাকা বাড়ানোর প্রস্তাব দেয় মিল মালিকদের সংগঠন। এর পরিপ্রেক্ষিতে ১৭ আগস্ট সরকারের ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনার পর বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারপ্রতি টাকা বাড়ানোর সিদ্ধান্ত হয়। তখন বোতলজাত সয়াবিন তেল লিটারপ্রতি ১৯২ টাকা নির্ধারণ করা হয়। আর খোলা সয়াবিন তেলের দাম বাড়ানো হয় লিটারে টাকা। দাম ২৩ আগস্ট থেকে কার্যকর ছিল। দেড় মাসের ব্যবধানে আবার সে দর কমানো হলো।

এর আগে বিশ্ববাজারে সয়াবিন তেলের দাম ক্রমাগত কমলেও ডলারের মূল্যবৃদ্ধির কারণে দেশে দাম কমানো যাচ্ছে না বলে জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। গত ১০ সেপ্টেম্বর ডলারের দামের সঙ্গে সমন্বয় করে আগামী দুই মাসের মধ্যে সয়াবিন তেলের দাম কমানোর পূর্বাভাস দিয়েছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন