দাম বাড়িয়ে কারসাজি

প্রতিযোগিতা কমিশন পাঁচ কোম্পানির লাইসেন্স চাইল

নিজস্ব প্রতিবেদক

দেশের বাজারে নিত্যপণ্যের দাম বৃদ্ধির অভিযোগে বেশ কয়েকটি প্রতিষ্ঠান ব্যক্তির বিরুদ্ধে মামলা করেছে প্রতিযোগিতা কমিশন। এগুলোর ওপর শুনানি শুরু হয় গত ২৬ সেপ্টেম্বর। এরই ধারাবাহিকতায় গতকাল বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের এজলাসে পাঁচটি কোম্পানির বিরুদ্ধে আনা ছয়টি অভিযোগের শুনানি হয়েছে। পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে অক্টোবর। একই সঙ্গে ওইদিন পণ্যের নমুনা, ট্রেড লাইসেন্সসহ ব্যবসা পরিচালনার অন্যান্য কাগজপত্র উপস্থাপনেরও নির্দেশ দেয়া হয়েছে।

অভিযুক্ত কোম্পানিগুলো হলো নূরজাহান এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ, ব্র্যাক সিড অ্যান্ড এগ্রো এন্টারপ্রাইজ, সিপি বাংলাদেশ কোম্পানি লিমিটেড আকিজ গ্রুপ। গতকালের শুনানিতে তাদের একজন করে আইনজীবীসহ বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। তবে এদিন টি কে গ্রুপের বিরুদ্ধে করা মামলার শুনানি হওয়ার কথা থাকলেও তাদের কোনো প্রতিনিধি উপস্থিত না থাকায় সেটি আর হয়নি।

কমিশন জানায়, ডাকযোগে চিঠি পৌঁছাতে বিলম্ব হওয়া বা অন্য কোনো জটিলতা থাকতে পারে। তবে টি কে গ্রুপের সঙ্গে যোগাযোগ করা হবে। এসব মামলার পরবর্তী শুনানির জন্য অক্টোবর দিন ধার্য করা হয়েছে। ওইদিন কোম্পানিগুলোকে ব্যবসা পরিচালনাসংক্রান্ত প্রয়োজনীয় লাইসেন্স অন্যান্য কাগজপত্র এবং চালসহ তাদের পণ্যের নমুনা জমা দেয়ার জন্য বলা হয়েছে।

দেশের বাজারে চাল, আটা-ময়দা, ডিম, ব্রয়লার মুরগি, টয়লেট্রিজ, সাবান, সুগন্ধি সাবান, গুঁড়া সাবান ইত্যাদির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কৃত্রিম সংকটের কারণে অস্থিরতা দেখা দিয়েছে। পরিস্থিতি থেকে উত্তরণের জন্যই প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে স্ব-প্রণোদিত হয়ে মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন। তবে অভিযুক্ত নয়টি কোম্পানির নাম প্রকাশ করা হলেও প্রায় ৫০টি প্রতিষ্ঠান ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে বলে জানা যায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন