চিপ সংকট নিয়ে স্টেলান্টিসপ্রধান

আগামী বছরের শেষ নাগাদ পরিস্থিতি প্রতিকূলে থাকবে

বণিক বার্তা ডেস্ক

২০২৩ সালের শেষ নাগাদ সেমিকন্ডাক্টর বা চিপের বাজার প্রতিকূলে থাকবে বলে জানিয়েছেন গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠান স্টেলান্টিসের প্রধান কার্লোস তাভারেস। ফরাসি সংবাদপত্র লে পারিসিয়েনের কাছে দেয়া এক সাক্ষাত্কারে তিনি কথা জানান। খবর রয়টার্স।

তাভারেস বলেন, ২০২৩ সালের শেষ নাগাদ পরিস্থিতি অস্থিতিশীল থাকবে। এরপর চিপ সংকটাবস্থার একটু উন্নতি হতে পারে। তিনি আরো বলেন, আমাদের সঙ্গে ব্যবসা করার জন্য সেমিকন্ডাক্টর উৎপাদনকারীরা পুনরায় আগ্রহ প্রকাশ করেছে। বিশেষ করে তারা এখন পণ্যের দাম বাড়াচ্ছে।

কয়েক বছর ধরে সেমিকন্ডাক্টর চিপের সংকট বিশ্বের শীর্ষ গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে লাখ লাখ ইউনিট উৎপাদন স্থগিতের সিদ্ধান্ত গ্রহণে বাধ্য করেছে। কভিড-১৯ মহামারীর প্রভাব সংকট আরো বাড়িয়ে দিয়েছে। সংকট কমতে শুরু করলেও গাড়ি উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে বড় পরিসরে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে।

ফ্রান্সে চিপ সংকট উৎপাদনকারীদের বিক্রিতে ক্রমাগত বিরূপ প্রভাব ফেলছে। গাড়ি উৎপাদন বাজারজাত খাতের সঙ্গে সংশ্লিষ্টরা গত মাসে নতুন গাড়ির জন্য রেজিস্ট্রেশনের হার শতাংশ বাড়ার কথা জানালেও বছরের শুরুতে যেখানে ছিল তার থেকে ১২ শতাংশ নিচে রয়েছে।

অন্যদিকে এর আগে নভেল করোনাভাইরাস মহামারী, উৎপাদন সরবরাহ সংকট এবং অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে তুমুল প্রতিযোগিতার কারণে ইন্টেলের বাজার অবস্থান বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছিলেন প্রযুক্তি জায়ান্টটির প্রধান নির্বাহী প্যাট গেলসিঙ্গার। তবে সংকটাবস্থা থেকে উত্তরণের আগে ইন্টেলকে আরো কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলে সতর্কবার্তা দিয়েছেন তিনি।

এভারকোর আইএসআই টিএমটি সম্মেলনে বক্তব্য দেয়ার সময় গেলসিঙ্গার বলেন, তার ধারণা, আগামী বছর সার্ভার বাজারে ইন্টেল উল্লেখযোগ্য হারে তাদের হিস্যা হারাবে। ২০২৫ সাল নাগাদ প্রতিষ্ঠানটি পুনরায় সফলতার মুখ দেখবে। এক ঘোষণায় তিনি বলেন, চলতি বছরের শুরুতে অপটেস মেমোরি ব্যবসা বিক্রি করে দেয়ার মাধ্যমে ইন্টেল অনেকটাই পিছিয়ে পড়েছে। তাই বর্তমানে প্রতিষ্ঠানটির যেসব পণ্য বাজারে ভালো অবস্থানে রয়েছে সেগুলোর বিক্রি বাড়াতে এখনই উদ্যোগ নেয়া প্রয়োজন।

শুধু যে ইন্টেলের কার্যক্রম প্রভাবিত হয়েছে তা নয়। ২০১৯ সালের পর চার বছরের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় সেমিকন্ডাক্টর বা চিপ উপাদনে অবনমন দেখা গিয়েছে। বৈশ্বিক চাহিদা কমে যাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নেয়ার জন্য উপাদনকারীদের গৃহীত পদক্ষেপের কারণে অবনমনের ঘটনা ঘটেছে।

আগের বছরের তুলনায় আগস্টে দেশটির সেমিকন্ডাক্টর উৎপাদন দশমিক শতাংশ কমেছে। যেখানে জুলাই মাসে ১৭ দশমিক শতাংশ প্রবৃদ্ধি হয়েছিল। সম্প্রতি স্ট্যাটিস্টিকস কোরিয়া প্রকাশিত তথ্যে এটি জানা গিয়েছে।

যুক্তরাষ্ট্রে চলতি প্রান্তিকে চিপ উৎপাদনে দুর্বল পূর্বাভাস দিয়েছে মাইক্রন টেকনোলজি। প্রতিষ্ঠানটি জানায়, বৈশ্বিক চাহিদা কমে যাওয়ার প্রভাব মোকাবেলায় কাজ করছে প্রতিষ্ঠানটি। চলতি মাসের শুরুতে কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিকসও বছরের দ্বিতীয়ার্ধের জন্য দুর্বল বাজারের পূর্বাভাস দিয়েছিল।

ক্রমবর্ধমান সেমিকন্ডাক্টর চাহিদার বিষয়টি আমলে নিয়ে তিনটি নতুন কারখানায় সেমিকন্ডাক্টর উৎপাদন শুরু করবে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি) ২০২৪ সালের মধ্যে উৎপাদনে যাবে সেমিকন্ডাক্টর জায়ান্টটি। কারখানা তিনটি তাইওয়ানের কাওসিউং, জাপান যুক্তরাষ্ট্রে।

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা জাপানের কুমামতোতে নির্মীয়মাণ দুটি ফ্যাবের পাশাপাশি তাইওয়ানের দক্ষিণাঞ্চলীয় কাওসিউংয়ে চলতি বছরের দ্বিতীয়ার্ধে নতুন একটি কারখানা নির্মাণ শুরু হবে। তাইওয়ানের সিনচুতে আয়োজিত টিএসএমসির বার্ষিক প্রযুক্তি সিম্পোজিয়ামে তথ্য জানান টিএসএমসির ভাইস প্রেসিডেন্ট ওয়াই এল ওয়াং। ফ্যাব ২২ হিসেবে পরিচিত কাওসিউং ফ্যাবে ২০২৪ সালের মধ্যে ২৪ ন্যানোমিটারের চিপ উৎপাদন শুরু করবে টিএসএমসি। অ্যারিজোনা ফ্যাবে ন্যানোমিটারের চিপ এবং কুমামতোতেও অত্যাধুনিক প্রযুক্তির চিপ তৈরি করবে বিশ্বের বৃহত্তম চুক্তিভিত্তিক চিপ নির্মাতা কোম্পানিটি। স্মার্টফোন সার্ভারের মতো খাতে চাঙ্গা চাহিদার ওপর ভর করে ২০১৮ থেকে চলতি বছর নাগাদ টিএসএমসির অত্যাধুনিক চিপের সম্মিলিত বার্ষিক প্রবৃদ্ধি হার (সিএজিআর) ৭০ শতাংশ। চলতি বছরেও ন্যানোমিটারের চিপ উপাদন চার গুণের বেশি বাড়বে বলে জানান ওয়াং।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন