অ্যান্ড্রয়েড ক্রোমের মোট ট্যাব সংখ্যা দেখাবে গুগল

বণিক বার্তা ডেস্ক

অ্যান্ড্রয়েডের ক্রোম ব্রাউজারে আলাদাভাবে চালু করা সব ট্যাবের সংখ্যা শিগগিরই দেখানো শুরু করবে গুগল। ২০২১ সালে গুগল ক্রোম অ্যান্ড্রয়েডে ট্যাব গ্রুপ তৈরি শুরু করে। যেখানে কোনো গ্রুপে যত ট্যাব চালু করা হতো, সেগুলো একটি নির্দিষ্ট ট্যাব হিসেবে অমনিবক্সের পাশে দেখানো হতো। খবর গ্যাজেটসনাউ।

অ্যান্ড্রয়েডের জন্য ক্রোমের ১০৬তম ভার্সন চালু করা শুরু করেছে আলফাবেটের মালিকানাধীন গুগল। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে ট্যাব গ্রুপের যে আচরণ রয়েছে, সেখানে উল্লেখযোগ্য পরিবর্তন আসবে। ৯টু৫গুগল প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, ট্যাব গণনার সুবিধা চালুর পাশাপাশি গুগল ক্রোম ব্যবহারকারীদের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহারের মাধ্যমে ইনকগনিটো ট্যাব লক করার সুবিধাও দেবে।

বর্তমানে গুগল ক্রোম কোনো গ্রুপের ভেতর যত ট্যাব চালু করা হয়েছে, সেটিকে একক একটি ট্যাব হিসেবে গণনা করে। ফলে যদি কারো একটি ট্যাবে চারটি সাইট অন্যটিতে আরো দুটি থাকে, তাহলে সম্মিলিতভাবে তা দুটি দেখানো হবে। নতুন পরিবর্তনের ফলে ছয়টি ট্যাব দেখাবে গুগল। ক্রোমের ১০৬তম ভার্সনের মাধ্যমে ট্যাব গ্রুপ আরো বিস্তারিতভাবে পর্যালোচনা করা হবে। তথ্যানুযায়ী গুগল ব্যবহারকারীদের সর্বোচ্চ ৯৯টি ট্যাব দেখাবে। সার্চ ইঞ্জিন জায়ান্টটি অ্যান্ড্রয়েডের জন্য জার্নিস বেটা ভার্সনের পরীক্ষা চালাচ্ছে। এটি এমন এক পদ্ধতি, যেখানে ব্যবহারকারীদের জন্য গুগল টপিকভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট সার্চ রেজাল্ট যুক্ত করতে পারবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন