সেপ্টেম্বরে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর মাসে দেশের বিভিন্ন স্থানে সড়ক দুর্ঘটনায় ৪৭৬ জনের মৃত্যু হয়েছে। মোট ৪০৭টি দুর্ঘটনায় এসব মৃত্যুর পাশাপাশি আহত হয়েছেন ৭৯৪ জন। নিহতদের মধ্যে শিশুর সংখ্যা ৭৭। আজ সোমবার রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।  ৯টি জাতীয় দৈনিক, সাতটি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, মোটরসাইকেল দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৬৯ জন, যা মোট নিহতের ৩৫ দশমিক ৫০ শতাংশ। দুর্ঘটনায় ১০৩ জন পথচারীর মৃত্যু হয়েছে, যা মোট নিহতের ২১ দশমিক ৬৩ শতাংশ। নিহতদের মধ্যে  যানবাহনের চালক ও সহকারীর সংখ্যা ৬৩ জন। এই সময়ে নয়টি নৌ-দুর্ঘটনায় ৭৮ জন নিহত এবং ৩ জন নিখোঁজ রয়েছে। ২১টি রেলপথ দুর্ঘটনায় ১৯ জন নিহত এবং ছয়জন আহত হয়েছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১৩৪টি জাতীয় মহাসড়কে, ১৫৮টি আঞ্চলিক সড়কে, ৭৩টি গ্রামীণ সড়কে, ৩৬টি  শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ছয়টি সংঘটিত হয়েছে।

দেশে সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে ১০টি কারণকে চিহহ্নিত করা হয়েছে প্রতিবেদনে। এগুলো হলো-ত্রুটিপূর্ণ যানবাহন; বেপরোয়া গতি; চালকদের বেপরোয়া মানসিকতা, অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা;

বেতন ও কর্মঘন্টা নির্দিষ্ট না থাকা; মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল; তরুণ ও যুবদের বেপরোয়া মোটরসাইকেল চালানো; জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএ’র সক্ষমতার ঘাটতি এবং গণপরিবহন খাতে চাঁদাবাজি।

দুর্ঘটনা রোধে দক্ষ চালক তৈরির উদ্যোগ বৃদ্ধি, চালকের বেতন ও কর্মঘন্টা নির্দিষ্ট করা, বিআরটিএ’র সক্ষমতা বাড়ানোসহ বেশকিছু সুপারিশও করা হয়েছে। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন