ভর্তুকি নিয়েও গাছ কাটছে ব্রিটিশ বিদ্যুৎকেন্দ্র

বণিক বার্তা অনলাইন

‘গ্রিন এনার্জি’ খাতে শত শত কোটি পাউন্ড ভর্তুকি পাওয়া সত্ত্বেও জ্বালানির জন্য গাছ কেটে ফেলছে ব্রিটেনের বৃহত্তম বিদ্যুৎকেন্দ্র ড্রেক্স। সম্প্রতি বিবিসির প্রতিবেদক জো ক্রাউলির চালানো অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে।

নবায়নযোগ্য শক্তির উত্স হিসাবে লাখ লাখ টন কাঠের টুকরো ব্যবহার হয় ড্রেক্সের বিদ্যুৎকেন্দ্রে। সেগুলো কাঠের গুড়া ও বর্জ্য থেকে উত্পাদিত হয় বলে এতদিন দাবি করত কর্তৃপক্ষ। অথচ অনুসন্ধানে দেখা যাচ্ছে ভিন্ন চিত্র।

প্রতিবেদনে বলা হয়, এ কাঠের উত্স কানাডায় ব্রিটিশ কলম্বিয়ার প্রধান বনভূমি থেকে কেটে আনা গুরুত্বপূর্ণ গাছগুলো। উপগ্রহের মাধ্যমে তোলা ছবি, গাছ কাটার লাইসেন্স ও ড্রোন ভিডিওতে এ অভিযোগের প্রমাণ পাওয়া গেছে।

এ ছাড়া প্রতিবেদক জো ক্রাউলি ড্রেক্সের একটি ট্রাক অনুসরণ করে বন থেকে কাঠ আনার প্রমাণ পেয়েছেন।

কোম্পানিটির কর্মকাণ্ডে বিস্ময় প্রকাশ করেছেন পরিবেশবাদী সংগঠক মিশেল কনোলি। তিনি বলেন, এটা লজ্জাজনক যে এমন একটা ধ্বংসযজ্ঞে অর্থায়ন করছে ব্রিটিশ কোম্পানিটি। প্রাকৃতিক বনকে পুড়িয়ে বিদ্যুৎ উত্পাদন নিঃসন্দেহে পাগলামি।

ইয়র্কশায়ারে অবস্থিত ড্রেক্স বিদ্যুৎকন্দ্রটি এর আগে কয়লা চালিত ছিল। এখন যুক্তরাজ্যের নবায়নযোগ্য বিদ্যুতের ১২ শতাংশ উত্পাদন করে তারা। এর মধ্যে ৬০০ কোটি পাউন্ড ভর্তুকিও পেয়েছে প্রতিষ্ঠানটি। অবশ্য কাঠ পোড়ানোকে ‘গ্রিন এনার্জি’ বিবেচনা করা নিয়ে পরিবেশবাদীদের মধ্যে বিতর্ক রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন