টুকরো খবর

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স শেষ পর্বের ফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৯ সালের স্নাতকোত্তর (মাস্টার্স) শেষ পর্ব পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। গতকাল জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়, একাডেমিক কাউন্সিল সিন্ডিকেটের অনুমোদনসাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিত ২০১৯ সালের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফল প্রকাশ করা হলো। প্রকাশিত ফলে কোনো অসংগতি বা ভুল পরিলক্ষিত হলে তা সংশোধন অথবা ফল সম্পূর্ণ বাতিল করার ক্ষমতা জাতীয় বিশ্ববিদ্যালয় সংরক্ষণ করে। সেলফোন থেকে এসএমএসের মাধ্যমে কিংবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ফল দেখা যাবে।

গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ১৭ অক্টোবর। সিদ্ধান্ত অনুযায়ী ভর্তি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়গুলোয় ২৭ অক্টোবর পর্যন্ত আলাদা করে আবেদন করতে পারবেন। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটের আবেদন ফি ৫০০ টাকা। ভর্তি বিজ্ঞপ্তি ১৪ অক্টোবর প্রকাশিত হবে। সেখানেই ভর্তি প্রক্রিয়ার বিস্তারিত তথ্য পাওয়া যাবে। ১৭-২৭ অক্টোবর শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনের সময়সীমা পরবর্তী সময়ে বৃদ্ধি করা হবে না। একজন শিক্ষার্থী একবার সাবজেক্ট পাওয়ার পর প্রথমে হাজার টাকা জমা দিয়ে ভর্তি হবেন। পরবর্তী সময়ে মাইগ্রেশন বন্ধ করার পর যে বিশ্ববিদ্যালয়ে সাবজেক্ট আসবে সেখানকার ফির সঙ্গে সমন্বয় করে বাকি ফি দিতে হবে। এর আগে ৩০ জুলাই দেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ইউনিটের, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত বি ইউনিটের এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত সি ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। গুচ্ছের এবারের ভর্তি পরীক্ষায় ইউনিটে ৮৫ হাজার ৫৮২ জন, বি ইউনিটে ৪৮ হাজার ১০৬ জন এবং সি ইউনিটে ২৩ হাজার ২২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পাস করেন।

৩০ নভেম্বরের মধ্যে এসএসসির টেস্ট পরীক্ষার ফলাফল প্রকাশের নির্দেশ

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার ফল আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রকাশের নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপকমিটি। সম্প্রতি কমিটির আহ্বায়ক ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা গ্রহণ করে আগামী ৩০ নভেম্বরের মধ্যে ফলাফল প্রকাশের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। ২০২৩ সালের এসএসসি, দাখিল সমমান পরীক্ষা এপ্রিলে এবং এইচএসসি, আলিম সমমানের পরীক্ষা জুনে অনুষ্ঠিত হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন