সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক ও লেনদেনে ঊর্ধ্বমুখিতা

নিজস্ব প্রতিবেদক

চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস গতকাল পুঁজিবাজারে সূচক লেনদেনে ঊর্ধ্বমুখিতা পরিলক্ষিত হয়েছে। এদিন প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ২৯ শতাংশ। পাশাপাশি এক্সচেঞ্জটিতে এদিন টাকার অংকে দৈনিক লেনদেনের পরিমাণও বেড়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, সুযোগসন্ধানী বিনিয়োগকারীরা দ্রুত মুনাফা লাভের আশায় সুনির্দিষ্ট কিছু খাতের শেয়ারে বিনিয়োগের আগ্রহ দেখাচ্ছেন। গতকাল সকালে লেনদেনের শুরু থেকেই ক্রয়চাপের কারণে সূচক ঊর্ধ্বমুখী ছিল। একই সঙ্গে অনেক বিনিয়োগকারী শেয়ার বিক্রি করে মুনাফাও তুলে নিয়েছেন। বিশেষ করে লেনদেনের শেষের দিকে বিক্রয়চাপের কারণে শুরুর উত্থানে যোগ হওয়া কিছু পয়েন্ট পরবর্তী সময়ে হারাতে হয়েছে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক রেপোর হার কিছুটা বাড়ানো হয়েছে, যা সামনে সুদের হার সমন্বয় করা হতে পারে বলে বিনিয়োগকারীরা প্রত্যাশা করছেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরুর পর থেকে দুপুর ১২টা পর্যন্ত ইতিবাচক ছিল সূচক। এরপর থেকেই শেয়ার বিক্রির চাপে পয়েন্ট হারাতে শুরু করে সূচক। শেষ পর্যন্ত গতকাল দিন শেষে আগের দিনের তুলনায় ১৯ পয়েন্ট বেড়ে হাজার ৫৩২ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৫১৩ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে ডিএসইর ব্লু-চিপ সূচক ডিএস-৩০ গতকাল পয়েন্ট বেড়ে হাজার ৩৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের দিন শেষে যা ছিল হাজার ৩৩০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করছে। এর আগের কার্যদিবসে যা ছিল হাজার ৪২০ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা ছিল বিকন ফার্মাসিউটিক্যালস, বিবিএস কেবলস, জিপিএইচ ইস্পাত, ওরিয়ন ইনফিউশন কেয়া কসমেটিকসের শেয়ারের।

ডিএসইতে গতকাল হাজার ৫৩৩ কোটি টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে। যেখানে আগের কার্যদিবসে লেনদেন ছিল হাজার ২১৭ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১১৫টির, কমেছে ৮১টির আর অপরিবর্তিত ছিল ১৭৭টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৫ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ রসায়ন খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৫ দশমিক শতাংশ দখলে নিয়েছে বিবিধ খাত। ১৫ দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে প্রকৌশল খাত। মোট লেনদেনের দশমিক শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল বস্ত্র খাত। আর সেবা আবাসন খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ। গতকাল পুঁজিবাজারে বস্ত্র খাতে সবচেয়ে বেশি দশমিক শতাংশ ইতিবাচক রিটার্ন এসেছে। অন্যদিকে সবচেয়ে বেশি নেতিবাচক রিটার্ন ছিল ভ্রমণ অবকাশ খাতে দশমিক শতাংশ।

সিএসইর নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ৪৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে যা ছিল ১১ হাজার ৫০২ পয়েন্টে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৭১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১৯ হাজার ১৮৯ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৪৭টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ৫৫টির আর অপরিবর্তিত ছিল ১০৩টির বাজারদর। গতকাল সিএসইতে ২৯ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৮৭ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন