ইউক্রেনের লাইম্যান থেকে সৈন্য প্রত্যাহার করল রাশিয়া

বণিক বার্তা ডেস্ক

চলমান যুদ্ধে ইউক্রেনের পূর্বাঞ্চলে অবস্থিত লাইম্যান শহর থেকে সৈন্য প্রত্যাহার করেছে রাশিয়া। সৈন্য প্রত্যাহারের ঘটনাটি রুশ সেনাবাহিনীর জন্য বড় ধরনের ধাক্কা বলে মনে করছেন দেশটির বিশ্লেষকরা। পুনরায় লাইম্যান শহরটি দখলে নেয়া যুদ্ধে ইউক্রেনের গুরুত্বপূর্ণ কৌশল বলেও বিবেচনা করছেন তারা। খবর বিবিসি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, হাজার হাজার ইউক্রেনীয় সৈন্য শহরটি ঘিরে ফেলেছে এমন আশঙ্কায় আমরা আমাদের সৈন্যদের প্রত্যাহার করে নিয়েছি।

লাইম্যান শহরটিকে লজিস্টিক হাব হিসেবে ব্যবহার করত রুশ সেনাবাহিনী। তবে বর্তমানে শহরটি ইউক্রেনীয় সৈন্যদের দোনেত্স্ক লুহানস্ক অঞ্চলে আরো বেশি ছড়িয়ে পড়তে সহায়তা করবে। অনলাইনে একটি ভিডিও বার্তায় দেখা যায়, ইউক্রেনীয় সৈন্যরা শহরটি দখলে নিয়ে তাদের জাতীয় পতাকা (নীল হলুদ রঙের) উড্ডয়ন করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, যদিও পুনরায় সেখানে নীল হলুদ রঙের পতাকা উড়ছে। তার পরও এখনো সেখানে রুশ বাহিনীর সঙ্গে যুদ্ধ চলছে। এদিকে চলমান যুদ্ধে ধরনের বিপর্যয়ের কারণে রুশ বাহিনীকে পারমাণবিক অস্ত্র ব্যবহারে প্ররোচিত করেছে চেচেন নেতা মস্কোর কট্টর মিত্র রমজান কাদিরভ। ধরনের পরাজয়ের মুখে কম ক্ষতিকর পারমাণবিক অস্ত্র ব্যবহার করা উচিত বলেও জানান তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন