ম্যানচেস্টার ডার্বিতে আজ আলোতে হালান্ড

ক্রীড়া ডেস্ক

বরুশিয়া ডর্টমুন্ড থেকে ম্যানচেস্টার সিটিতে নাম লিখিয়ে গোলবন্যা বইয়ে দেয়া এর্লিং হালান্ড প্রথম ম্যানচেস্টার ডার্বির জন্য প্রস্তুত হচ্ছেন। আর তাকে কীভাবে থামানো যায়, সেই কৌশল নির্ধারণেই হয়তো ব্যস্ত সময় পার করছেন ম্যানইউ কোচ এরিক টেন হ্যাগ।

আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় ইংলিশ প্রিমিয়ার লিগের এই উত্তাপ ছড়ানো ম্যাচ শুরু হবে। ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে সিটি টেবিলের দুইয়ে অবস্থান করছে, আর সমান ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পাঁচে ছিল ম্যানইউ। গতকাল সন্ধ্যায় টটেনহামকে - গোলে হারিয়ে শীর্ষস্থান ধরে রাখে আর্সেনাল (২১)

হালান্ড মাঠে নামা মানেই নতুন নতুন রেকর্ড। আন্তর্জাতিক ফুটবলের বিরতির আগে ১০ ম্যাচে ১৪ গোল করেন সিটির জার্সিতে। প্রথম সাতটি প্রিমিয়ার লিগ ম্যাচে ১১ গোল করে ১৯৯২ সালে মিক কুইনের গড়া রেকর্ড কেড়ে নেন হালান্ড। এরপর প্রথম ১০টি প্রিমিয়ার লিগ ম্যাচে ১৪ গোল করে মিক, প্যাপিস সিসে দিয়েগো কস্তার রেকর্ডে ভাগ বসান এই নরওয়েজিয়ান, যদিও তার হাতে এখনো তিন ম্যাচ রয়েছে।

প্রথম পাঁচ ম্যাচে তার করা গোলও একটি রেকর্ড এবং যেকোনো প্রিমিয়ার লিগ মৌসুমের আগস্ট মাসের সর্বোচ্চ স্কোরার তিনি। প্রিমিয়ার লিগে প্রথম চারটি অ্যাওয়ে ম্যাচেই গোল করা প্রথম খেলোয়াড়ও হালান্ড।

চ্যাম্পিয়ন্স লিগেও একাধিক রেকর্ড গড়েছেন হালান্ড। সেভিয়ার বিপক্ষে সিটির - গোলের জয়ে হালান্ড করেন দুটি। তার পুরনো ক্লাব বরুশিয়ার বিপক্ষেও একবার লক্ষ্যভেদ করেন। তিনি প্রথম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ অভিষেকে তিনটি ক্লাবের হয়ে ন্যূনতম দুই গোল করেছেন। সলজবুর্গের হয়ে গেঙ্কের বিপক্ষে হ্যাটট্রিক, ডর্টমুন্ডের হয়ে পিএসজির বিপক্ষে জোড়া গোলের পর সিটির জার্সিতে সেভিয়ার বিপক্ষেও ডাবলের কৃতিত্ব দেখান।

চ্যাম্পিয়ন্স লিগে নিজের প্রথম ২০ ম্যাচে ২৫ গোল করে আরেকটি রেকর্ড গড়েছেন হালান্ড। রুদ ফন নিস্টলরয় রবার্তো সালদাদো প্রথম ২০ ম্যাচে করেছিলেন ১৬ গোল। চ্যাম্পিয়ন্স লিগে সর্বকনিষ্ঠ হিসেবে ২৫ গোলের রেকর্ডটাও হালান্ড গড়েছেন, যা আগে ছিল পিএসজির কিলিয়ান এমবাপ্পের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন