প্রথম প্রান্তিকে জিএসপি ফাইন্যান্সের মুনাফা কমেছে

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেডের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা চলতি ২০২২ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় ১২ শতাংশের বেশি কমেছে। কোম্পানিটির চলতি হিসাব বছরের ৩১ মার্চ পর্যন্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে।

প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে জিএসপি ফাইন্যান্সের কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে কোটি ৮৫ লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল কোটি ৫৫ লাখ টাকা। সে হিসাবে এক বছরের ব্যবধানে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা কমেছে ৬৯ লাখ টাকা বা ১২ দশমিক ৪৭ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩১ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৩৫ পয়সা (পুনর্মূল্যায়িত) বছরের ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৬৬ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২১ টাকা ৩৫ পয়সায়।

সর্বশেষ ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের জন্য মোট ১০ শতাংশ লভ্যাংশের সুপারিশ করেছে জিএসপি ফাইন্যান্সের পর্ষদ। এর মধ্যে দশমিক ৫০ শতাংশ নগদ দশমিক ৫০ শতাংশ স্টক লভ্যাংশ। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে টাকা ৪৪ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল টাকা ৪০ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৩৫ পয়সায়। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১৯ টাকা ৯১ পয়সায়।

এর আগে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের জন্য বিনিয়োগকারীদের ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানি। ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের ১০ দশমিক শতাংশ স্টক লভ্যাংশ দেয় কোম্পানিটি। এর আগের হিসাব বছরে ১৮ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। এছাড়া ২০১৭ হিসাব বছরের জন্য ৫০ শতাংশ স্টক লভ্যাংশ ২০১৬ হিসাব বছরের জন্য ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল জিএসপি ফাইন্যান্স।

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত জিএসপি ফাইন্যান্সের মোট শেয়ারের মধ্যে ৩৫ দশমিক ৫১ শতাংশ শেয়ার রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এছাড়া ১৫ দশমিক ৮৬ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি ৪৮ দশমিক ৬৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২০ টাকা ৫০ পয়সা ৩৪ টাকা ৭০ পয়সা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন