মাইক্রনকে ৩২ কোটি ডলার দেবে জাপান

বণিক বার্তা ডেস্ক

হিরোশিমায় অবস্থিত প্লান্টে অ্যাডভান্স মেমোরি চিপ তৈরিতে মাইক্রন টেকনোলজিকে হাজার ৬৫০ কোটি ইয়েন বা ৩২ কোটি ডলার ভর্তুকি দেবে জাপান। সম্প্রতি দেশটির বাণিজ্য শিল্প মন্ত্রণালয় সূত্রে তথ্য জানা গিয়েছে। খবর রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানটি বিশ্বের অন্যান্য স্থানে তাদের বিনিয়োগ প্রত্যাহার করে নিয়েছে। যে কারণে জাপান সরকার উদ্যোগ হাতে নিয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস জাপান সফরে গিয়েছিলেন। সফরের পর পরই আর্থিক সহায়তা প্রদানের ঘোষণাটি প্রকাশ্যে এল। এর মাধ্যমে প্রযুক্তি খাতের বিস্তার কার্যক্রম নিয়ে চীনের সঙ্গে চলমান বিরোধের মধ্যে চিপ উৎপাদনের বিষয়ে ওয়াশিংটন টোকিওর ক্রমবর্ধমান সহযোগিতার বিষয়টিকে নির্দেশ করে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে মানিশ ভাটিয়া বলেন, জাপান সরকারের সহযোগিতাকে মাইক্রন প্রশংসা করেছে। পাশাপাশি সেমিকন্ডাক্টর উৎপাদন উন্নত উদ্ভাবনের জন্য জাপান যে চেষ্টা চালাচ্ছে, সেটার অংশীদার হতে পেরে আমরা গর্বিত। প্রতিষ্ঠানটি জানায়, হিরোশিমা প্লান্টে ভবিষ্যতে নতুন ওয়ান-বেটা ডায়নামিক র‌্যান্ডম অ্যাকসেস মেমোরি (ডির্যাম) চিপ তৈরি করা হবে।

অন্য এক বিবৃতিতে সম্প্রতি মাইক্রন জানায়, কম্পিউটার স্মার্টফোনের চাহিদা কমে যাওয়ায় প্রতিষ্ঠানটি সামগ্রিকভাবে তাদের ৩০ শতাংশ বিনিয়োগ কমাতে যাচ্ছে। অন্যদিকে সনি ডেনসো করপোরেশনের সঙ্গে সম্মিলিতভাবে নতুন চিপ উৎপাদন কেন্দ্র স্থাপনে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিকেও অর্থ সহায়তা দিচ্ছে জাপান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন