‘আমার প্রিয় জনরা থ্রিলার

একাধিক নাটক নির্মাণ করে টেলিভিশনের জনপ্রিয় নির্মাতা হয়ে উঠেছেন ভিকি জাহেদ। বিভিন্ন জনরা নিয়ে কাজ করলেও থ্রিলারধর্মী কাজের জন্য সুনাম রয়েছে নির্মাতার। আজ ছোট পর্দায় আসতে যাচ্ছে তার বহুল অপেক্ষিত নাটক পুনর্জন্ম- ব্যক্তিজীবন কর্মজীবন নিয়ে বণিক বার্তার সঙ্গে কথা বলেছেন ভিকি জাহেদ। সাক্ষাত্কার নিয়েছেন সাবিহা জামান শশী।

নিয়মিত থ্রিলারধর্মী কনটেন্ট নির্মাণ করার পেছনে কারণ কী?

করোনার পর থেকে আমি নিয়মিত নাটক নির্মাণ করছি। সব ধরনের কাজ করলেও থ্রিলার একটু বেশি করেছি। থ্রিলার ধারার কাজ কিছুটা কম ছিল সে সময়টায়। সে জায়গা থেকে আমার মনে হয়েছে, ভালো থ্রিলার নিয়ে কাজ করলে মানুষ দেখবে। আর যেহেতু জনরাটা নিয়ে আমাদের দেশে ওভাবে কাজ করা হয়নি, সে ভাবনা থেকেই ২০২০ সালে আমি জন্মদাগ নাটক নির্মাণ করেছিলাম। এরপর পুনর্জন্ম, কায়কোবাদ, রেডরাম করলাম। থ্রিলার নির্মাণের সময় দর্শকের সঙ্গে আলাদা একটা অনুভূতি কাজ করে আমার। মনে হয় আমি আর দর্শক লুকোচুরি খেলছি। আমি তাদের যেটা বলতে চাচ্ছি, সেটা তারা বুঝতে পারবে নাকি পারবে না, এই খেলাটা আমি খুব উপভোগ করি। আমি চেষ্টা করি, যে জনরার কাজ করি, সেটায় যেন কিছু না কিছু থ্রিল থাকে। বলা যায়, এটা আমার কাজের একটা বৈশিষ্ট্য। 

কোন জনরার কাজ করতে আপনি বেশি আগ্রহী?

আমার প্রিয় জনরা থ্রিলারই। এরপর আমার রোমান্টিক জনরার কাজ আমি উপভোগ করি। এটা ঠিক, আমি একটু কম রোমান্টিক কাজ করে থাকি। তবে যখন এই জনরার কাজ করি, ভালোভাবে করার চেষ্টা করি।

থ্রিলারধর্মী কাজ করার ক্ষেত্রে অভিনেতা বাছাই করার কোনো চ্যালেঞ্জ রয়েছে?

যেকোনো জনরার ক্ষেত্রেই যদি কাস্টিং ঠিক না হয়, তাহলে দর্শক কাজটির সঙ্গে পুরোপুরি যুক্ত হতে পারবে না। যেমন পুনর্জন্মের রাফসান হক পারফেক্ট কাস্টিং, এটা যদি ঠিক না হতো, দর্শক এটা নিয়ে এতটা বলত না। গল্পটি লেখার সময় চরিত্রগুলোর একটা আদল থাকে। কাজ করার সময় বিষয়গুলো বিবেচনা করেই আর্টিস্ট নেয়া উচিত। নিশো ভাইকে আমি যখন পুনর্জন্মের সময় নিলাম, তখন দর্শক এটা নিয়ে অনেক বলেছে। সে সময়ে বুঝলাম, আমার কাস্টিংটা ঠিক ছিল। চিরকাল আজ নাটকে মেহজাবিনের চরিত্রটাও দর্শক ভালোভাবে নিয়েছে। কিন্তু এটা যদি ভালোভাবে না হতো, তবে দর্শক পজিটিভ মতামত দিত না। কাস্টিং করাটা চ্যালেঞ্জিং, ভালোভাবে এটা করতে হবে। কারণ অনেক সময় দুর্বল কাস্টিংয়ের কারণে ভালো গল্পও দর্শক পর্যন্ত যায় না।

রাফসান হকের চরিত্র যখন নির্মাণ করলেন তখন কি সিকুয়াল করার পরিকল্পনা ছিল?

সত্যি বলতে এটা নিয়ে কাজ করতে আমরা খুব মজা পেয়েছিলাম। তবে আমরা ধরে নিয়েছিলাম, হয়তো সবাই দেখবে না। কিন্তু পরে দেখা গেল, আমরা সম্পূর্ণ ভুল ছিলাম। আসলে ভালো গল্প দিলে সব শ্রেণীর দর্শক সেটা দেখে। পুনর্জন্মের প্রচুর বিদেশী ভক্ত রয়েছে, বিশেষ করে পাশের দেশ ভারতের অনেকেই এর প্রশংসা করেছে। শুক্লপক্ষ নিয়েও দেশ দেশের বাইরে ভালো সাড়া পেয়েছি। আমরা ভেবেছিলাম, মেয়েরা হয়তো এটা পছন্দ করবে না, তবে মেয়েরা রাফসান হকের অনেক বড় ফ্যান।

আজ পুনর্জন্ম- আসছে। আপনার কাজটার জন্য দর্শকরা অপেক্ষা করেন। পুনর্জন্মের নাটকটি নিয়ে আপনি নিজে কতটা অপেক্ষায় থাকেন?

সত্যি বলতে শুক্লপক্ষ আসার পর আমি ঠিকমতো ঘুমাতে পেরেছি। কারণ প্রায় এক বছর ধরে আমার জীবনের অবিচ্ছিন্ন প্রশ্ন ছিল, কবে আসবে পুনর্জন্ম-৩। অফিসে খাবার ডেলিভারি দিতে এলেও আমাকে জিজ্ঞেস করা হয়েছে, ভাইয়া কবে আসবে পুনর্জন্ম আমি ফেসবুকে অন্য কাজে পোস্ট দিলেও কমেন্ট আসে পুনর্জন্মের সিকুয়াল নিয়ে। এখন খুব ভালো লাগছে, পুনর্জন্ম আসছে আজ। আমরা পুরো টিম এটার জন্য অনেক কষ্ট করেছি, যাতে আগের সব পর্বগুলোকে ছাপিয়ে যায়।

তবে কি এমন সিকুয়াল আসতে থাকবে পুনর্জন্মের?

এটার উত্তর দেয়া খুব কঠিন। এটা সিক্রেট থাকুক।

শুক্লপক্ষ ওয়েব ফিল্মটি সবার প্রশংসা কুড়াচ্ছে। এর আইডিয়া এল কীভাবে?

বছর যখন শুক্লপক্ষের আইডিয়া এল, আমার মনে হলো একটা ইউনিভার্স করা যায়, যাতে দুটো গল্প কানেক্ট হবে। পরে যখন গল্পটি শেষ করলাম, দেখলাম লজিকের একটা কানেকশন হয়েছে। বাংলাদেশে এই কনসেপ্ট নতুন, তাই এভাবে কাজ করেছিলাম। পুনর্জন্ম এখন আসলে অনেক বড় একটা ব্যাপার হয়ে গিয়েছে, দেশের বাইরেও এর ভক্ত রয়েছে।

চম্পা হাউজ-এর আর কোনো সিকুয়াল আসার সম্ভাবনা রয়েছে?

অন্যান্য কাজের জন্য চম্পা হাউজ নিয়ে কাজ করার সুযোগ হয়নি এখনো। তবে মানুষ খুব ভালোভাবে রেসপন্স করেছে। এমনকি আমি নিজেও কাজটি করতে খুব মজা পেয়েছি। আমাদের ইচ্ছা আছে, এটা নিয়ে কাজ করার। তবে এখন হয়তো না, পরে।

সামনে আপনার নতুন কোনো কাজ আসছে?

দীপ্ত টিভিতে একটা নাটক আসবে। ওটিটির জন্য কিছু কাজ লক হয়ে আছে। বেশকিছু কাজ হাতে আছে। মূলত পুনর্জন্ম- আজ আসতে যাচ্ছে, এরপর বাকি কাজগুলো আসবে।

বড় পর্দার জন্য সিনেমা নির্মাণের পরিকল্পনা আছে?

এটি নিয়ে সবাই আমাকে প্রশ্ন করে। আসবে খুব তাড়াতাড়ি। এখন সিনেমার জন্য খুব ভালো একটা সময় যাচ্ছে। সিনেমা নিয়ে কথা চলছে। দেখতে পারেন, চমক হিসেবে ঘোষণা চলে আসতে পারে। দেখা যাক, সময় কথা বলবে। তবে সিনেমা নিয়ে আমি সিরিয়াসলি ভাবছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন