৬৮তম ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার

সেরা অভিনেতা অজয় ও সুরিয়া দাদাসাহেব ফালকে পেলেন আশা পারেখ

ফিচার ডেস্ক

ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাত থেকে পুরস্কার নিচ্ছেন অজয় দেবগন, সুরিয়া ও জ্যোতিকা

কভিড-১৯ মহামারীর কারণে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার এক বছর পিছিয়ে আছে। ৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হলো বছর। ২০২০ সালে মুক্তি পাওয়া ভারতীয় সিনেমাগুলোকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়। গত জুলাইয়ে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়েছিল। সেরা অভিনেতার পুরস্কার যৌথভাবে পেয়েছেন বলিউড অভিনেতা অজয় দেবগন দক্ষিণের অভিনেতা সুরিয়া। সুরারাই পোত্রু সিনেমায় অভিনয়ের জন্য সুরিয়া তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র সিনেমায় অভিনয়ের জন্য অজয় দেবগন যৌথভাবে এই পুরস্কার পেয়েছেন।

গতকাল নয়া দিল্লির বিজ্ঞান ভবনে পুরস্কার প্রদান করা হয়। এটি সুরিয়ার প্রথম জাতীয় পুরস্কার এবং অজয় দেবগনের তৃতীয়। এর আগে অজয় ১৯৯৮ সালে জখম ছবির জন্য এবং ২০০২ সালে দ্য লিজেন্ড অফ ভগত সিংয়ের জন্য সেরা জাতীয় অভিনেতার পুরস্কার পেয়েছিলেন। সিম্পলিফ্লাই ডেকানের প্রতিষ্ঠাতা জি গোপীনাথের জীবনের ওপর ভিত্তি করে তৈরি সুরারাই পোত্রু সেরা সিনেমা, সেরা চিত্রনাট্য সেরা ব্যাকগ্রাউন্ড মিউজিক বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছে। এছাড়া সিনেমায়ই অভিনয় করে সেরা অভিনেত্রী বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছেন অপর্ণা বালামুরালি। তানাজি: দ্য আনসাং ওয়ারিয়র ছবিটি সেরা জনপ্রিয় সিনেমা বিভাগে জাতীয় পুরস্কার পেয়েছে।

সেরা পরিচালক (মরণোত্তর) পুরস্কার পেয়েছেন মালয়ালম থ্রিলার আয়াপ্পানুম কোশিয়ুম সিনেমার জন্য কেআর সচিদানন্দ। বিজু মেনন সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন। সিনেমার পরিচালক কেআর সচিদানন্দন মাত্র ৪৭ বছর বয়সে হূদরোগে আক্রান্ত হয়ে মারা যান। এছাড়া সেরা বাংলা সিনেমা হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছে অভিযাত্রিক। সেরা সংগীত পরিচালকের পুরস্কার পেয়েছেন থামন এস।

পুরস্কারপ্রাপ্তরা বিজ্ঞান ভবনে পুরস্কার গ্রহণ করেছেন। সেরা অভিনেতা সেরা পার্শ্ব অভিনেতা বিভাগে পুরস্কৃতরা প্রত্যেকে ৫০ হাজার রুপি নগদ পাবেন। সেরা ফিচার ফিল্মের ক্ষেত্রে প্রযোজক পরিচালকরা লাখ ৫০ হাজার রুপি নগদ অর্থ পাবেন। এছাড়া থাকছে সনদ পদক।

৬৮তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আশা পারেখ পাচ্ছেন দাদাসাহেব ফালকে পুরস্কার। ভারতীয় চলচ্চিত্রে তার অবদানের জন্য পুরস্কারে ভূষিত করা হচ্ছে। আশা পারেখ তার ক্যারিয়ার শুরু করেছিলেন শিশুশিল্পী হিসেবে। ১৯৫৯ সালে সামি কাপুরের বিপরীতে দিল দেকে দেখো সিনেমায় নায়িকা হিসেবে আত্মপ্রকাশ ঘটে তার। রাতারাতি সকলের প্রিয় তারকা হয়ে ওঠেন তিনি। এর পর থেকে একের পর এক দুর্দান্ত পারফরম্যান্সে তিনি মন জয় করেছেন সবার। কিংবদন্তি অভিনেত্রীর বর্তমান বয়স ৭৯ বছর। তিনিও পুরস্কার গ্রহণ করতে দিল্লি গিয়েছেন। 

 

সূত্র: হিন্দুস্তান টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন