শনিবার সিলেটে শুরু নারী এশিয়া কাপ

শিরোপা ধরে রাখতে চায় বাংলাদেশ

বণিক বার্তা প্রতিনিধি, সিলেট

শনিবার মাঠে গড়াচ্ছে নারী এশিয়া কাপ টি২০। এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখার লড়াইয়ে নামবে বাংলাদেশের মেয়েরা। আগের আসরের চ্যাম্পিয়ন বাংলাদেশ। এবার চেনা মাঠ, চেনা আবহাওয়ায় নিজেদের মেলে ধরবেন জ্যোতি, সালমারা।

কাল সকালে সিলেট ক্রিকেট স্টেডিয়ামের গ্রাউন্ড-২তে বাংলাদেশ-থাইল্যান্ডের ম্যাচ দিয়ে পর্দা উঠবে মেয়েদের এশিয়া কাপ ক্রিকেট। সে লক্ষ্যে আজ শেষবারের মতো অনুশীলনে নিজেদের ঝালাই করে নিয়েছেন স্বাগতিক দেশের ক্রিকেটাররা। প্রতিপক্ষ থাইল্যান্ডও অনুশীলন সেরে নেয়। শনিবার সকাল ৯টায় ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।

অনুশীলনের আগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ দলনেতা নিগার সুলতানা জ্যোতি। আগের দিন সালমা জানিয়েছিলেন নির্দিষ্ট কোনো টার্গেট নয়, ম্যাচ বাই ম্যাচ ভালো করতে চান তারা। তবে আজ কোনো রাখঢাক না রেখেই নিজেদের লক্ষ্যের কথা জানিয়ে দেন জ্যোতি। জ্যোতির লক্ষ্য দুটি-ভালো খেলা আর ট্রফি ধরে রাখা। তিনি বলেন, আমরা ভালো খেলতে চাই। সাম্প্রতিক সময়ে আমরা ভালো খেলছিও। সেটা ধরে রাখতে চাই। এই ট্রফিটা আমাদের ছিল। সেটা ধরে রাখার চেষ্টা করব। ভালো খেললেই সেটা সম্ভব।

বাংলাদেশের মেয়েদের সবচেয়ে বেশি খেলা হয় সিলেটের মাঠেই। অনুশীলন ক্যাম্পও হয় এখানে। ফলে সিলেটই তাদেরহোম গ্রাউন্ড জানিয়ে জ্যোতি বলেন, মেয়েদের হোম ভেন্যু সিলেট। এখানে আমরা সবসময় খেলি। এই হোম ভেন্যুর সুবিধা কাজে লাগাতে চেষ্টা করব। আমরা যেহেতু এখানে বেশি খেলি তাই এখানকার সবকিছুই আমাদের পরিচিত।

আবহাওয়া কোনো ফ্যাক্টর নয় জানিয়ে জ্যোতি আরো বলেন, আবুধাবিতে আরো বেশি গরম ছিল, সেটা নিয়ে ভাবছি না।

নিজেদের ব্যাপারে তিনি বলেন, আমি ভালো ফর্মে আছি, সেটা ধরে রাখতে পারলে টিমের জন্য ভালো হবে। অন্যদেরও সেরাটা দিতে হবে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিনটি ক্ষেত্রেই ভালো করতে হবে এবং সবাইকে পারফর্ম করতে হবে।

অন্যদিকে, দলের সাম্প্রতিক পারফরম্যান্সে সন্তুষ্ট প্রধান কোচ একেএম মাহমুদ ইমন। তিনি বলেন, দল উন্নতি করছে। পরিকল্পনা অনুযায়ী কাজ করছে। গত কয়েকটি টুর্নামেন্টে আমরা ভালো খেলছি। সব খেলোয়াড় ছন্দে আছে। ফলে এখানেও ভালো কিছু হবে বলে আশা করছি।

কোচ মনে করেন, বাংলাদেশ দল এখন যে অবস্থানে আছে তাতে অন্য টিমকে নিয়ে চিন্তা করার কিছু নেই। বরং নিজেদের সেরাটা দেয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামতে হবে।

নারীদের এশিয়া কাপের এটি অষ্টম আসর। আগের সাত আসরে ছয়বারই চ্যাম্পিয়ন ভারত, একবার শিরোপা জিতেছে বাংলাদেশ।

টুর্নামেন্টের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে। মোট ২৪ ম্যাচের ৯টি হবে সিলেটের আউটার ক্রিকেট স্টেডিয়ামে। বাকি ১৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ৭টি দলের অংশগ্রহণে লিগ পদ্ধতিতে টি২০ ফরম্যাটে একে-অপরের মুখোমুখি হবে দলগুলো। ১৫ অক্টোবর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে নারী এশিয়া কাপের।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন