কংগ্রেসের সভাপতি নির্বাচন

শশী থারুরের শক্ত প্রতিদ্বন্দ্বী মল্লিকার্জুন খড়গে

বণিক বার্তা অনলাইন

শশী থারুর ও মল্লিকার্জুন খড়গে

মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে ভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচনের সমীকরণ বদলে দিলেন রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গে। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন এতদিন আলোচনায় থাকা প্রবীণ রাজনীতিবিদ শশী থারুর। দুজনই আজ শুক্রবার মনোনয়নপত্র জমা দিলেন। খবর ডিএনএ ইন্ডিয়া।

আগামী ১৭ অক্টোবর নির্বাচনের মাধ্যমে দলটির নতুন নেতা পাবে। এর মাধ্যমে দুই যুগ পর গান্ধী পরিবারের বাইরে কেউ কংগ্রেস সভাপতি হতে যাচ্ছেন।  

মনোনয়ন জমা দেয়ার পর শশী থারুর বলেন, সোনিয়া গান্ধী রাহুল গান্ধী আশ্বস্ত করেছেন যে দলের কোন আনুষ্ঠানিক প্রার্থী নেই নির্বাচনে তারা নিরপেক্ষ থাকবেন। তারা যতটা সম্ভব প্রার্থীকে স্বাগত জানাবে

তবে ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, গান্ধী পরিবারের আশীর্বাদ রয়েছে খড়গের দিকে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের মন্তব্যেও সেটা উঠে এসেছে। নিজ বাসভবনের বাইরে সাংবাদিকদের তিনি বলেন, সব জ্যেষ্ঠ নেতারা একসাথে খড়গের প্রার্থিতা নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন

এর আগে গেহলট সভাপতি পদের জন্য সবচেয়ে এগিয়ে ছিলেন কিন্তু শচীন পাইলট মুখ্যমন্ত্রী হলে একদল বিধায়ক পদত্যাগ করার হুমকি দেয়ার পর তিনি মনোনয়ন প্রত্যাহার করেন।

কংগ্রেস একটি রাজবংশ-চালিত দল বলে প্রায়শ আক্রমণ করে থাকে প্রতিপক্ষ বিজেপি। আর এবার গান্ধী পরিবারই নির্বাচন থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়েছে১৯৯৮ সালে সোনিয়া গান্ধীকে সভাপতি করার জন্য পদত্যাগ করেছিলেন সীতারাম কেশরী। এরপর ২৪ বছর পর অ-গান্ধী সভাপতি পাচ্ছে কংগ্রেস। ভারতের স্বাধীনতা সংগ্রামে উল্লেখযোগ্য ভূমিকা রাখা দলটিতে গান্ধী পরিবারের বাইরে ১১ জন সভাপতি ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন