ফ্লোরিডায় হারিকেন ইয়ানের আঘাতে ১২ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

হারিকেন ‘ইয়ান’ আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে। বুধবার স্থানীয় সময় বিকেল ৩টা ৫ মিনিটে ফোর্ট মায়ার্সের কাছে ক্যাটাগরি-৪ মাত্রার ঝড়টি আছড়ে পড়ে। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪০ কিলোমিটার। হারিকেনে এ পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইয়ান ফ্লোরিডার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় হতে পারে। খবর এনবিসি নিউজ। 

প্রেসিডেন্ট বাইডেন ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সির কর্মকর্তাদের একটি ব্রিফিংয়ের পর বলেন, মৃত্যুর সংখ্যা এখনো অস্পষ্ট, কিন্তু আমরা প্রাথমিকভাবে বড় ধরনের প্রাণহানির আশঙ্কা করছি। ঝড়ে অভিবাসী বহনকারী একটি নৌকা ফ্লোরিডা উপকূলে ডুবে গিয়েছে। নৌকাডুবিতে ২৩ জন নিখোঁজ রয়েছেন। ইউএস বর্ডার পেট্রোল এবং কোস্ট গার্ড নিখোঁজ অভিবাসীদের সন্ধান করছে। এখন পর্যন্ত বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে ফ্লোরিডার ২৩ লাখের বেশি মানুষ। 

স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ১২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়। তাদের মধ্যে সাতজন চার্লট কাউন্টিতে। বাকীরা সারাসোটা এবং ভলুসিয়ার। বৃহস্পতিবার রাত ৮টার দিকে, ঝড়টি চার্লসটনের দক্ষিণে ছিল এবং ১০ মাইল বেগে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হচ্ছিল।

জাতীয় হারিকেন কেন্দ্র জানিয়েছে, শুক্রবার নাগাদ দক্ষিণ ক্যারোলাইনা উপকূলে পৌঁছাতে পারে হারিকেন ইয়ান। এরপর শুক্রবার রাত ও শনিবার নাগাদ ঘূর্ণিঝড়ের কেন্দ্র মূল ভূখণ্ডের দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় ইয়ানের কারণে ভার্জিনিয়া অঙ্গরাজ্যেও জরুরি অবস্থা জারি করা হয়েছে।

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বাতিল হয়েছে কয়েকশ ফ্লাইট। বন্ধ রয়েছে বিনোদন পার্কগুলো। বুধবারের পূর্ব নির্ধারিত রকেট উৎক্ষেপণ বাতিল ঘোষণা করেছে নাসা। এর আগে ক্যাটাগরি-৩ হারিকেন হিসেবে কিউবায় ধ্বংসযজ্ঞ চালায় ইয়ান। মৃত্যু হয় দু’জনের। পাওয়ার গ্রিডে বিপর্যয়ে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে গোটা দেশ। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন