অং সান সু চির আরো ৩ বছরের কারাদণ্ড

বণিক বার্তা অনলাইন

ছবি : বিবিসি

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও তার সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টার্নেলকে তিন বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। তাদের উভয়ের বিরুদ্ধে সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। আজ বৃহস্পতিবার মিয়ানমারের একটি সামরিক আদালত তাদের এ কারাদণ্ড দেয়। খবর বিবিসি।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ইয়াঙ্গুনে আটক করা হয়েছিল শন টার্নেলকে। অপরদিকে গৃহবন্দি রয়েছেন সু চি। তবে এ অভিয়োগের বিরুদ্ধে তারা নিজেদের নির্দোষ দাবি করেছিলেন।   

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়া ইমপ্যাক্ট ডিরেক্টর টিম ও’কনর বলেছেন, শন টার্নেলকে ন্যায্য বিচার, আইনি পরামর্শ এবং কনস্যুলার সহায়তার পর্যাপ্ত সুযোগ দেয়া হয়নি। এই বিচারকাজটি ছিল সম্পূর্ণ প্রতারণা এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত।

একই অভিযোগে সু চি ও তার অর্থনৈতিক টিমের বেশ কয়েকজন অভিযুক্ত হয়েছেন। এ অভিযোগে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড দেয়ার বিধান রয়েছে দেশটিতে।

গত বছর সামরিক অভ্যুত্থানের পর সু চিসহ তার বেশ কয়েকজন অর্থনৈতিক উপদেষ্টা, রাজনীতিক, আইনপ্রণেতা, কূটনীতিক ও সাংবাদিকদের গ্রেফতার করে জান্তা সরকার। এরপর সু চির বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে সামরিক সরকার মামলা করে। এরই মধ্যে সু চি বিভিন্ন মামলায় ১৭ বছরের কারাদণ্ড পেয়েছেন। বেশিরভাগ মামলা ছিল দুর্নীতির।

বিবিসির খবরে বলা হয়েছে, সু চির বিরুদ্ধে আনা বেশ কয়েকটি অভিযোগের রায় এখনো বাকি আছে। সব অভিযোগে দোষী সাব্যস্ত হলে প্রায় ২০০ বছরের জেল হতে পারে তার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন