ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান অনিল চৌহান

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান বা চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অবসরপ্রাপ্ত)। গতকাল বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় নতুন প্রতিরক্ষা প্রধানের নাম ঘোষণা করে এক প্রজ্ঞাপন জারি করেছে। খবর টাইমস অব ইন্ডিয়া। 

গত বছর ৪ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় সিডিএস বিপিন রাওয়তের মৃত্যু হয়। এরপর নয় মাস ওই পদটি শূন্যই ছিল। অবশেষে অনিল চৌহানকে উত্তরসূরি হিসেবে মনোনয়ন করল নরেন্দ্র মোদি সরকার।

এনডিটিভির খবরে বলা হয়েছে, ২০২১ সালের মে মাসে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান ইস্টার্ন কমান্ডের প্রধান হিসেবে অবসর গ্রহণ করেন। উত্তর-পূর্ব ভারত ও কাশ্মীরের সন্ত্রাস দমনে ‘বিশেষজ্ঞ’ সেনা হিসেবে তার পরিচিতি রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, পরবর্তী আদেশ না দেয়া পর্যন্ত অনিল চৌহান সিডিএস পদে থাকবেন।

অনিল চৌহানকে এ পদে বসানোর আগে প্রতিরক্ষা প্রধান পদে নিয়োগের নিয়মে সংশোধন করেছে ভারত। আগে চিফ অব ডিফেন্স স্টাফ নিয়োগ করা হতো শুধু কর্মরত লেফটেন্যান্ট জেনারেলদের মধ্য থেকে। কিন্তু জেনারেল রাওয়াতের মৃত্যুর পর সেই নিয়ম সংশোধন করা হয়।

চলতি বছরের জুনে সেই নিয়মে পরিবর্তন আনে ভারত সরকার। তিন বাহিনীর প্রধানদের পাশাপাশি তাদের পরবর্তী স্তরের কর্মকর্তাদেরও (তিন তারকা জেনারেল পদমর্যাদার) সিডিএস পদে নিয়োগের সুযোগ তৈরি করা হয়। তবে এ ক্ষেত্রে তাদের বয়স ৬২ বছরের কম হতে হবে। সেই নিয়মেই অনিল চৌহানকে ভারতের সেনা সর্বাধিনায়ক করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন