পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের পর দক্ষিণ কোরিয়ায় কমলা হ্যারিস

বণিক বার্তা অনলাইন

ছবি : বিবিসি

উত্তর কোরিয়া পূর্ব উপকূলে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করার একদিন পর মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছেন। যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া কোরীয় উপদ্বীপের জলসীমায় যৌথ নৌ মহড়া চালানোর সময় উত্তর কোরিয়া এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে। খবর বিবিসি।

দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা বলেছেন, জাতিসংঘ ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার পরও নিয়ম লঙ্ঘন করে উৎক্ষেপণটি করেছে পিয়ংইয়াং। তারা এটিকে ‘উস্কানি’ হিসাবে আখ্যা দিয়েছেন এবং নিন্দা জানিয়েছেন।

এ সপ্তাহে পিয়ংইয়ংয়ের এটি দ্বিতীয় উৎক্ষেপণ। যা বছরের রেকর্ড পরিমাণ ক্ষেপণাস্ত্র পরীক্ষার অংশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এ সফরে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সীমান্ত এবং উত্তর ও দক্ষিণ কোরিয়াকে পৃথক করা সুরক্ষিত ডেমিলিটারাইজড জোন (ডিএমজেড) পরিদর্শন করবেন।

দক্ষিণ কোরিয়া সফরের আগে জাপানে সফর করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। জাপানে তিনি সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিয়েছিলেন।

বুধবার জাপানের একটি সামরিক ঘাঁটিতে মার্কিন সৈন্যদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন। সেখানে উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং এর ‘অবৈধ অস্ত্র কর্মসূচি’র নিন্দা জানান তিনি। তার মতে, উত্তর কোরিয়ার এমন কর্মকাণ্ড আঞ্চলিক স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলেছে।

সম্প্রতি জাতিসংঘের সাধারণ পরিষদে এক বক্তৃতায়, জাতিসংঘে উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত সং কিম তাদের সামরিক মহড়ার জন্য যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার সমালোচনা করে বলেছিলেন, তারা কোরীয় উপদ্বীপকে ‘যুদ্ধের দ্বারপ্রান্তে’ নিয়ে যাচ্ছে। উত্তর কোরিয়ার প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ‘শত্রুত্বপূর্ণ নীতি’র কারণে বিশ্ব এখন অনেক বেশি বিপজ্জনক পর্যায়ে চলে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন