রাঙ্গামাটিতে আস্থা বাড়ছে লিগ্যাল এইড সেবায়

বণিক বার্তা প্রতিনিধি, রাঙ্গামাটি

পার্বত্য জেলা রাঙ্গামাটিতে প্রসারিত হচ্ছে জাতীয় আইনি সহায়তা প্রদান সংস্থার অধীন জেলা লিগ্যাল এইডের কার্যক্রম। এতে দ্রুততম সময়ে বিরোধ নিষ্পত্তি আপসে মীমাংসা হওয়ায় সাধারণ মানুষের আস্থা বেড়েছে লিগ্যাল এইড সেবায়।

জেলা লিগ্যাল এইডের তথ্যমতে, ২০২১ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত ৫০০টির অধিক আবেদন জমা হয়। এর মধ্যে ৩০০টির অধিক অভিযোগ আপসে বিরোধ মীমাংসা হয়েছে। অফিসে আপসে মামলা নিষ্পত্তির পাশাপাশি উপজেলা পর্যায়ে সরেজমিন কাজ করছেন লিগ্যাল এইড কর্মকর্তারা। জেলার বিভিন্ন উপজেলা ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইড কমিটি গঠনের মাধ্যমে সেবা কার্যক্রম ছড়িয়ে দেয়া হচ্ছে।

এদিকে গতকাল সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত জেলার কাপ্তাই রাজস্থলী উপজেলার চারটি এলাকায় নালিশি জমিতে সরেজমিন গিয়ে মীমাংসা বৈঠক, দুটি ইউনিয়ন পরিষদে ওরিয়েন্টেশন সভা এবং ইমাম ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠক করেছেন জেলা লিগ্যাল এইড অফিসের কর্মকর্তারা। সকাল ৯টায় রাজস্থলী উপজেলার বাঙালহালিয়া ইউনিয়নের ২নং শফিপুরে একটি নালিশি জমি সরেজমিন দেখতে যান জেলা লিগ্যাল এইড অফিসার। সময় তিনি বাদী-বিবাদী দুই পক্ষের কথা শোনেন এবং শেষে অভিযোগটি খারিজ করে দেন। এরপর রাজস্থলী-কাপ্তাই উপজেলার সীমান্তবর্তী এলাকা রাইখালী পুনর্বাসন এলাকায় আরেকটি নালিশি সরেজমিন পরিদর্শন করেন। উপজেলার একই ইউনিয়নের রাইখালী রিফিউজিপাড়া কাজীপাড়ায় আরো দুটি নালিশি জমি সরেজমিন পরিদর্শন করেন এবং একটি নালিশি পরিমাপের জন্য স্থানীয় সার্ভেয়ারকে নির্দেশ দেন।

নালিশি জমিতে মীমাংসা সভা ছাড়াও রাইখালী ইউনিয়ন পরিষদ চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ওরিয়েন্টেশন সভা করা হয়। বেলা ১১টায় রাইখালী ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউপি চেয়ারম্যান মংক্য মারমার সভাপতিত্বে ওরিয়েন্টেশন লিগ্যাল এইড সেবা প্রসঙ্গে বিস্তারিত তুলে ধরেন জেলা লিগ্যাল এইড অফিসার মো. জুনাইদ। এছাড়া চন্দ্রঘোনা ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ইউপি চেয়ারম্যান আক্তার হোসেন মিলনের সভাপতিত্বে ওরিয়েন্টেশন সভায় লিগ্যাল এইডের সরকারি খরচে আইনি সহায়তা প্রদান সম্পর্কে অবগত করা হয়। শেষে কাপ্তাই উপজেলায় ইসলামিক ফাউন্ডেশনের সহযোগিতায় স্থানীয় ইমাম-খতিব ধর্মীয় নেতাদের সঙ্গে মতবিনিময় সভা করা হয়।

সভায় জেলা লিগ্যাল এইড অফিসার সিনিয়র সহকারী জজ মো. জুনাইদ বলেন, লিগ্যাল এইড অফিস সাধারণ মানুষের দোরগোড়ায় আইনি সেবা পৌঁছে কাজ করে যাচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন