সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক

১০২৭ কোটি টাকা ব্যয়ে ছয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে হাজার ২৭ কোটি টাকার ছয়টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সৌদি আরব, কাতার দেশীয় প্রতিষ্ঠান কাফকো থেকে ৫৯৮ কোটি ৫৭ লাখ টাকায় ৯০ হাজার টন ইউরিয়া সার কেনার অনুমোদন। এছাড়া বিসিআইসি কর্তৃক ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (ডিএপিএফসিএল) জন্য ২৩৩ কোটি ৮২ লাখ টাকায় ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড কেনার অনুমোদন।

গতকাল অর্থমন্ত্রী মুস্তফা কামালের সভাপতিত্বে কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৯তম সভায় মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক।

তিনি বলেন, সভায় অনুমোদনের জন্য নয়টি প্রস্তাব উপস্থাপন করা হয়। এগুলোর মধ্যে শিল্প মন্ত্রণালয়ের চারটি, গৃহায়ন গণপূর্ত মন্ত্রণালয়ের দুটি, বাস্তবায়ন পরিবীক্ষণ মূল্যায়ন বিভাগের একটি, রেলপথ মন্ত্রণালয়ের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি প্রস্তাব ছিল। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৩৭৮ কোটি ১৮ লাখ ৭৭ হাজার ৪৪৭ টাকা এবং দেশীয় ব্যাংক বৈদেশিক ঋণ ৬৪৯ কোটি ৮০ লাখ ৭৭ হাজার ৭৬৯ টাকা।

অতিরিক্ত সচিব আরো বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে (বিসিআইসি) কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ষষ্ঠ লটে ১৯৭ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার ৭৫০ টাকায় ৩০ হাজার টন ব্যাগড গ্র্যানুলা ইউরিয়া সার কেনার অনুমোদন দেয়া হয়েছে। অন্য এক প্রস্তাবে বিসিআইসিকে কাতারের মুনাজাত থেকে ষষ্ঠ লটে ২০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৪৯৫ টাকায় ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়।

তিনি আরো বলেন, বিসিআইসিকে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েনস কোম্পানি থেকে নবম লটে ২০০ কোটি ৫৫ লাখ ৪৫ হাজার ৪৯৫ টাকায় ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া সভায় বিসিআইসিকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (ডিএপিএফসিএল) জন্য ২৩৩ কোটি ৮২ লাখ ৩০ হাজার টাকায় ৩০ হাজার টন ফসফরিক অ্যাসিড আমদানির অনুমোদনও দেয়া হয়েছে।

এছাড়াডিজিটাইজিং ইমপ্লিমেন্ট মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্টপ্রকল্পের একটি প্যাকেজের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। সভায়ঢাকাস্থ মোহাম্মদপুর হাউজিং এস্টেটের আসাদ এভিনিউয়ে তিনটি ১৪তলা আবাসিক ভবন নির্মাণকাজের ক্রয় প্রস্তাবেরও অনুমোদন দেয়া হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন